ভারতের গোল্ডেন বয় নীরাজ চোপড়া এত কোটি টাকার মালিক, কালেকশনের রয়েছে একাধিক বিলাসবহুল গাড়ি

আজ আমরা আপনাকে টোকিও অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী নিরজ চোপড়ার (Neeraj chopra) ব্যাপারে কথা বলতে যাচ্ছি। যিনি গত বছর ভারতের হয়ে অ্যাথলেটিক্সের প্রথম স্বর্ণপদক জয় করে ভারতের নাম উজ্জ্বল করেছেন। বর্তমানে দেশের নিরজ চোপড়ার ভক্ত লাখো লাখো এবং ভক্তরা তাকে ভালবেসে নিজ্জু বলে ডেকে থাকে। নিরজ চোপড়া 1997 সালে হরিয়ানার পানিপথ শহরে জন্মগ্রহণ করেন। প্রাথমিবস্থায় তার পড়াশোনা স্থানীয় স্কুল শুরু করে, তারপর চণ্ডীগড়ের ডিএভি (DAV) কলেজ থেকে স্নাতক অর্জন করে।

নিরোজ চোপড়া স্কুল জীবন থেকেই খেলাধুলার প্রতি আগ্রহ দেখাতে এবং তিনি জ্যাভলিন নিক্ষেপের জন্য খুব পারদর্শী ছিল। মাত্র 11 বছর বয়স থেকে তিনি জ্যাভলিন নিক্ষেপের জন্য অনুশীলন করতেন। এরপর 2013 সালে তিনি বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং তাকে তার রাঙ্কিং আসছে 19 নম্বর। তারপর নিরোজ এশিয়ান চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেন এবং সেখানে 70.5 মিটার ভালো জ্যাভলিন থ্রো করে 9ম স্থান অর্জন করেন।

2016 সালের নিরোজ দক্ষিণ এশিয়ানে 82.23 মিটারের ভালো থ্রো করে স্বর্ণ পদক জিতে ছিলেন, যা একটি জাতীয় রেকর্ড তৈরি করেছিলেন। এরপর তিনি 2016 সালে বিশ্ব অনূর্ধ্ব-20 চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন এবং সেখানেও 86.48 মিটারের ভালো থ্রো করে স্বর্ণ পদক অর্জন করেছিলেন। এরপর তিনি 2017 সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে 85.23 মিটার পর্যন্ত জ্যাভলিন থ্রো করে স্বর্ণপদক জয় করেছিলেন। সেখানে তিনি 7 নম্বর স্থান অর্জন করেছিলেন। এরপর 2018 সালে তিনি জাতীয় রেকর্ড ভেঙ্গে ছিলেন, তিনি দোহা ডায়মন্ড লীগে 87.43 মিটার পর্যন্ত জ্যাভলিন ছুড়েছিলেন।

তবে নিরোজ চোপড়া শুধু দেশেই নয় তিনি দেশের বাইরেও নিজের নাম রোশন করেছেন। তিনি 2018 সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত কমনওয়েলথ খেলায় অংশগ্রহণ করেছিলেন। সেখানেও তার ভালো প্রদর্শন,যা স্বর্ণপদক জয় করে দেশের নাম উজ্জ্বল করেছিলেন।

এরপর তিনি 2020 সালে টোকিও অলিম্পিকে 87.58 মিটার পযন্ত জ্যাভলিন থ্রো করে স্বর্ণ পদক অর্জন করেছিলেন। 2021-এ 5 মার্চ নিরোজ 88.07 মিটারের জ্যাভলিন নিক্ষেপে করে একটি নতুন রেকর্ড গড়েছিলেন। নীরজ চোপড়া ক্যারিয়ারের শুরু থেকে আজ পর্যন্ত বহু অর্থ উপার্জন করেছেন। তিনি আমাদের দেশের একটি গর্ব। তিনি ভারত সরকারের পক্ষ থেকে প্রায় 75 লাখ, হরিয়ানা সরকারের পক্ষ থেকে 6 কোটি, মনিপুর সরকারের পক্ষ থেকে 1 কোটি পুরস্কার বাবদ পেয়েছেন। এছাড়া আইপিএলের অন্যতম সেরা দল চেন্নাই সুপার কিং তাকে 1 কোটি টাকার উপহার দিয়েছেন।

Related Articles

Back to top button