এত বড় নাম! জানুন ভারতের সবচেয়ে বড় নামের রেল স্টেশন কোনটি..

জানুন ভারতের সবচেয়ে বড় নামের রেল স্টেশন

ভারতীয় রেলওয়ে ব্যাবস্থা (Indian Railway System) বিশ্বের চতুর্থ বৃহত্তম পরিবহন মাধ্যম এবং ভারতীয় পরিবহনের মেরুদন্ড। প্রতিদিন লক্ষাধিক যাত্রী রেল পথে যাতায়াত করে থাকেন। এর জন্য দেশে বহু প্যাসেঞ্জার ও মেল এক্সপ্রেস রয়েছে। এছাড়া রেল পথে যাত্রী ছাড়াও বিভিন্ন পণ্য পরিবহন করা হয়। এর জন্য ভারতে প্রায় ৮০০০টি রেল স্টেশন রয়েছে।

rail

 

যেখানে প্রতিদিন অসংখ্য রেল থামে আবার চলে যায়। রেল স্টেশনগুলির নামও (Name Of Railway Station) আঞ্চলিক ভেদে বিভিন্ন রকমের হয়ে থাকে। তবে ভারতে এমন একটি রেল স্টেশন রয়েছে যার নাম অনেক বড়। জানেন কি সেই রেল স্টেশনের নাম ? আজকের প্রতিবেদন থেকে ভারতের সব চেয়ে বড় রেল স্টেশনের নাম (India’s Largest Name Railway Station) জেনে নিন।

ভারত হলো বৈচিত্র্য ও বহুত্ববাদী দেশ। সেই বৈচিত্র্য চোখে পড়ে স্টেশনের নামের ক্ষেত্রেও। লক্ষ্য করলে দেখা যাবে, ভারতে এমন অনেক স্টেশন রয়েছে যার নাম অনেক বড়, আবার অনেক স্টেশন রয়েছে যেগুলির নাম খুবই ছোট। অন্যদিকে অনেক স্টেশন গুলিতে অনেক মজার মজার নামও দেখতে পাওয়া যায়। এমনই এক বড় নামের স্টেশন হলো,‘ভেঙ্কটনরসিংহরাজুভারিপেটা’(Venkatanarasimharajuvaripeta)। এটি তামিলনাড়ুর সীমান্তে কাছাকাছি অন্ধ্রপ্রদেশ (Andrapradesh) রাজ্যে অবস্থিত। স্টেশনটির নাম উচ্চারণ করতে গেলে আপনার অনেকটা সময় লাগতে পারে।

Big station

স্টেশনটির স্থানীয় ভাষায় আরেকটি নাম রয়েছে, সেটিও অনেক বড়। স্থানীয় ভাষায় এটি “শ্রী ভেঙ্কট নরসিংহ রাজু ভারি বাহাদুর ভারি পেটা”। এই স্টেশনের ইংরেজি বানানে রয়েছে মোট ২৮টি অক্ষর (28 English Letters) । তবে নামের দিক থেকে সব চেয়ে বড় হলেও, স্টেশনে খুব একটা ট্রেন থামে না। প্রতিদিন মাত্র একটি বা দুটি ট্রেনই থামে। রেলের ভাষায় এই স্টেশনকে পতাকা স্টেশন (Flag Station) বলা হয়। স্টেশনটি সংকেতহীন। কোনো মেল বা এক্সপ্রেস ট্রেন এখানে থামে না। শুধু যাত্রীবাহী ট্রেনই থামে।

Indian Rail

Related Articles

Back to top button