Dimond Crossing: চারদিক থেকে ট্রেন এলেও হয় না দুর্ঘটনা, ৯০% মানুষ জানেন না ভারতের কোথায় এই ট্রাক

আমরা সবাই জীবনে একবার হলেও ট্রেনে যাত্রা করেছি। যখন আমরা রেলওয়ে স্টেশনে গেছি তখন নিশ্চই এই বিষয়টি সবাই লক্ষ্য করেছি যে প্রতিটি জায়গায় রেলওয়ে ট্র্যাকে জাল ছড়ানো থাকে। রেলওয়ে স্টেশনের আশেপাশে রেল লাইনগুলি একে অপরের সাথে ক্রস খায় আর এই কারণেই ট্রেন গুলি নিজের রাস্তা পরিবর্তন করতে পারে। এই ক্রসিং গুলিকে ট্রেনের রুট অনুযায়ী পরিবর্তন করা হয়। এই ক্রসিং গুলিকে ট্রেনের রুট অনুযায়ী সেট করা হয় ও সেই অনুযায়ী ট্রেন তার রুট ধরে গন্তব্যতে পৌঁছায়। তবে রেখে এক ধরণের ক্রসিং থাকে যেটাকে ডায়মন্ড ক্রসিং (Diamond crossing) বলে। এই ক্রসিংগুলি খুব কম দেখা যায় এবং এই ক্রসিং গুলি দেখতে আলাদা হয় অনেক? আপনি কখনো দেখেছেন এমন ক্রসিং? যদি না দেখে থাকেন এই আর্টিকেলের মাধ্যমে ডায়মন্ড ক্রসিং দেখেনিন ও এর বিষয় জেনেনিন।

indian railways

মিডিয়া রিপোর্ট অনুযায়ী ভারতে শুধুমাত্র নাগপুরে ডায়মন্ড ক্রসিং রয়েছে। এখানে চারিদিক থেকে ট্রেনের জন্য ক্রসিং তৈরি করা রয়েছে। তবে অনেক রিপোর্টে দাবি হয়েছে নাগপুরে শুধু ৩টি ট্র্যাক রয়েছে যার কারণে এটিকে ডায়মন্ড ক্রসিং (Diamond crossing)বলা যায় না।

জানিয়ে দি যে নাগপুর (Nagpur) ডায়মন্ড ক্রসিং দিয়ে অনেকগুলি রেলওয়ে লাইন বেরোয়ে। এখান থেকে হাওড়া-রাউকেলা-রায়পুর লাইন পাস করে। একটি ট্র্যাক দিল্লির দিক থেকে আসে, অন্যদিকে দক্ষিণ দিকে থেকেও একটি ট্র্যাক আসে। এই ট্র্যাক ওয়েস্টের দিক থেকে মুম্বাইয়ের সাথে যুক্ত করে। এই কারণেই এটিকে ডায়মন্ড ক্রসিং বলা হয়ে থাকে।

Diamond crossing

এই ডায়মন্ড ক্রসিং আপনি প্রথমবার দেখলে অবাক হয়ে যাবেন যে কী করে চার দিক দিয়ে ট্রেন চলাচল করার পরও কোনো সময় এক্সিডেন্ট হয় না? আসলে রেল তার টাইম ম্যানেজমেন্ট দ্বারা কোনো এক্সিডেন্ট হতে দেয় না। যেমনভাবে রাস্তায় ক্রসরোড থাকে ও সেখানে ৪ দিক থেকে গাড়ি চলাচল করে ঠিক তেমনি ডায়মন্ড ক্রসিং ৪ দিক থেকে ট্রেন চলাচল করে। ডায়মন্ড ক্রসিং-এ চারটি রেলওয়ে ট্র্যাক থাকে যার মধ্যে দুটি-দুটি হিসাব করে ট্রেনগুলি ক্রস করে। অর্থাৎ চার দিক থেকে ট্রেন চলাচল করে আর তাই এই ট্র্যাককে দেখতে ডায়মন্ডের মতো লাগে তাই একে ডায়মন্ড ক্রসিং বলে।

Related Articles

Back to top button