ভারতীয় ড্রাইভিং লাইসেন্স থাকলেই এই ৫ টি দেশে একদম নিশ্চিন্তে চালাতে পারবেন গাড়ি, লাগবে না আর অন্য ডকুমেন্ট

দেশে গাড়ি চালাতে হলে অবশ্যই লাইসেন্স থাকা আবশ্যক। না হলে একবার পুলিশের কাছে ধরা খেলে আর রক্ষে নেই, জরিমানা তো হবেই, তারসাথে জেলো পর্যন্ত হয়ে যাওয়ার চান্স থাকে। তবে ভারতীয় লাইসেন্সএর মূল্য আপনারা জানলে, অবাক হবেন। বিদেশের পাঁচটি দেশ আছে, যেখানে ভারতীয় লাইসেন্স নিয়ে গেলে আপনি অনায়াসে গাড়ি নিয়ে ঘুরতে পারবেন। তার জন্য সেই দেশের লাইসেন্স থাকার আবশ্যিকতা নেই। আসুন দেখে নিন কোন কোন দেশগুলো।

১) প্রথমেই আসে জার্মানি দেশ। এই দেশে গেলে আপনাকে সেই দেশের লাইসেন্স করাতে হবে না। আপনি ভারতীয় লাইসেন্স নিয়ে গেলে অনায়াসে গাড়ি নিয়ে যেখানে খুশি যেতে পারবেন। তবে এই দেশে গাড়ি চালানোর নিয়ম হলো, ডান দিকে ঘেঁষে চালাতে হয়।

২) গ্রেট ব্রিটেন এই দেশে ভারতের মতো বা দিক থেকেই গাড়ি চালাতে পারবেন। আপনারা হয়তো অনেকে জানেন না, গ্রেট ব্রিটেন বলতে কোন কোন দেশগুলো বুঝানো হয়েছে? তাহলে জানিয়ে রাখি গ্রেট ব্রিটেন বলতে ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলস। এই দেশে ভারতীয় লাইসেন্স থাকলে আপনি চালাতে পারবেন। তবে যে শ্রেণীর গাড়ি লাইসেন্স থাকবে, সেই শ্রেণীর আপনি চালাতে পারবেন।

৩) সুইজারল্যান্ড, এই দেশে সৌন্দর্যতা সারা বিশ্বের কাছে পরিচিতি রইছে। এই দেশেও ভারতীয় লাইসেন্স নিয়ে টানা ১ বছর গাড়ি চালাতে পারবেন। আপনি যেখানে খুশি ঘুরতে পারবেন।

৪) মালয়েশিয়া , এই দেশেও গাড়ি চালাতে পারবেন। তবে সাথে থাকতে হবে ভারতীয় লাইসেন্স। তবে মাঝামধ্যে সে দেশের সরকার এই নিয়ে প্রশ্ন করে থাকে। তবে ভারতীয় লাইসেন্স নিয়ে গেলে আপনি ঘুরতে পারবেন।

৫) মার্কিন যুক্তরাষ্ট্রেও ভারতীয় লাইসেন্স নিয়ে ঘুরতে পারেন। যেখানে খুশি যেতেও পারেন। তবে সে দেশের মোটর ভেহকেলসের অফিসে গিয়ে গাড়ি চালানোর সমস্ত নিয়ম শিখতে হয়। এই দেশে ডানদিকে ঘেঁষে গাড়ি চালানো হয়ে থাকে।

Related Articles

Back to top button