পৃথিবীতে কীভাবে হয়েছিল জলের উৎপত্তি! রহস্য উন্মোচন করল ৪.৬ বিলিয়ন বছরের পুরানো মহাকাশ শিলা উল্কা

পৃথিবীতে (earth) কীভাবে জলের (water) সৃষ্টি হল? এই নিয়ে বর্তমান সময় এক বড় প্রশ্ন তৈরি হয়েছে। বর্তমান সময়ে বিজ্ঞানীরা একটি উল্কাপিণ্ডের ভিতরে লবণের কিছু স্ফটিক খুঁজে পেয়েছেন, যার মধ্যে থেকেই জল পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। এই উল্কাটি একটি গ্রহাণুর অংশ ছিল, যা পৃথিবীতে পড়েছিল। বিজ্ঞানীরা যখন এই উল্কাপিণ্ড নিয়ে গবেষণা করেন, তখন তারা দেখতে পান যে এতে উপস্থিত লবণের কণা অন্য কোথাও থেকে এসেছে।

জানিয়ে রাখি, লন্ডনের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষকরা এই মহাকাশ শিলা পরীক্ষা করে এটির নাম দিয়েছেন উইঞ্চকম্ব উল্কা। সেইসঙ্গে বিজ্ঞানীরা দেখতে পেয়েছে, এটিতে পৃথিবীর জলের মতোই জল রয়েছে। এই গবেষণা চলাকালীন 15 শতাংশ কার্বন ডাই অক্সাইড এবং খুব অল্প পরিমাণে তরল সম্বলিত ক্যালসাইট স্ফটিক খুঁজে পেয়েছিলেন বিজ্ঞানীরা।

img 20221124 124457

সৌরজগতের শুরুর গ্রহাণুর ভেতরে এই জলের উপস্থিতিকে বিজ্ঞানীরা খুবই গুরুত্বপূর্ণ আবিষ্কার হিসেবে বিবেচনা করছেন। আগামী কয়েক বছর এই নিয়ে জোরদার গবেষণায় মত্ত থাকবেন বিজ্ঞানীরা, এমনটা জানা গিয়েছে।

প্রথম থেকেই পৃথিবীতে জলের উৎস নিয়ে প্রশ্ন ঘুরপাক খেত বিজ্ঞান মহলে। এবার কিছু তথ্যের মাধ্যমে জানা গিয়েছে, ৪.৬ বিলিয়ন বছর আগে পৃথিবীতে আঘাতকারী জল বহনকারী গ্রহাণুর বৃষ্টির কারণে এই জলের সৃষ্টি। ভবিষ্যতে এই বিষয়ে আরও অনেক তথ্য পাওয়ায় যাবে বলে অনুমান বিজ্ঞানীদের।

Related Articles

Back to top button