পুরানো কুলার থেকেও পাবেন কনকনে ঠান্ডা হাওয়া, শুধুমাত্র করতে হবে এই একটা কাজ

উত্তর-ভারতে গরমের মাত্রা দিন দিন বেড়ে চলেছে। অতিরিক্ত গরমের কারণে মানুষের অবস্থা কাহিল হয়ে যাচ্ছে। তাই মানুষের হাত থেকে এসি, কুলার, প্রভৃতি জিনিসপত্র ব্যবহার করছে। এসি ব্যবহার করার সামর্থ সবার থাকে না তাই বেশিভাগ মানুষ কুলার ব্যবহার করে। কিন্তু বাড়িতে পুরোনো ধরণের কুলার থাকলে অনেক সময় সেটা দিয়ে ঠান্ডা বেরোয়ে না যার ফলে মানুষ নতুন কুলার কিনতে বাধ্য হয়ে যায়। কিন্তু আজ আমরা এই আর্টিকেলে কিছু এমন উপায় নিয়ে এসেছি যা প্রয়োগ করলে আপনার কুলার নতুন কুলারের মতো ঠান্ডা হওয়া দিতে শুরু করবে এবং আপনার নতুন কুলার কেনার টাকা বেঁচে যাবে। আসুন জেনেনি পুরোনো কুলার ঠিক করার পদ্ধতি।

কুলারের প্যাড সময়ে সময়ে পরিবর্তন করা

গরমের মৌসুমে কুলার একটানা চলতেই থাকে। এর ফলে কুলারে যে প্যাড লাগা থাকে সেই প্যাডে ধুলো,বলি, মাটি বা নোংরা জমা হয়ে যায়। এমনবস্থায় যদি কুলারের প্যাডটিকে পরিবর্তন না করা হয় তবে সেটি থেকে গরম হওয়া বের হতে শুরু করে। তাই এটি অত্যন্ত জরুরি যে গরমের মৌসুমে অন্তত ২ বার প্যাড পরিবর্তন করা উচিত। এই প্যাড গুলি বাজারে অনেক কম দামে পাওয়া যায়।

পাখা পরিষ্কার করা

কুলার থেকে ঠান্ডা হওয়া বের হয় তার মুখ্য কারণ হলো কুলারের পাখা। কিন্তু অনেক সময় এই কুলারের পাখায় ধুলো বলি জমে যায় এবং সেগুলি পরিষ্কার না করার ফলে কুলার দিয়ে গরম হওয়া বের হয়। তাই কুলারের পাখাকে সময় সময় পরিষ্কার করতে থাকা উচিত।

পাম্প ক্লিনিংয়ের বিষয় নজর রাখতে হবে

কুলারের সাথে সাথে কুলারের এর পাম্পও যখন অনেক পুরানো হয়ে যায় এবং একটানা চলার কারণে ধুলো-বলি জমে গিয়ে পাম্প ঠিক ভাবে কাজ করে না। যার ফলে পাম্পটি সঠিকভাবে জলকে থ্রো করতে পারে না আর প্যাড গুলি ঠান্ডাও হয় না ফলে ঠান্ডা হাওয়ার পরিবর্তে গরম হওয়া নির্গত হয়। তাই সবসময় কুলারের পাম্পকে চেক করতে থাকা উচিত ও ধুলো ময়লা যাতে না জমে সেদিকে নজর দেওয়া উচিত।

Related Articles

Back to top button