এটাই বিশ্বের সবথেকে দামি সবজি, দাম শুনে বলবেন সোনা কেনা ভালো

সবজি মার্কেটে যখনই আপনি কেনাকাটা করতে যান তখন দামি দামি সবজি সাধারণত আপনি ১০০-২০০ টাকা কিলো কিনে থাকেন। আর যদি তার থেকেও বেশি দামি সবজি হয় তাহলে মানুষ সেই সব সবজি খুব একটা কেনে না বা এই ধরণের দামি সবজিকে ইগনোর করে থাকে। মাশরুমের মতো দামি সবজি গুলিও মধ্যবিত্তদের বাড়িতে খুব কমই তৈরি হয়। এমন পরিস্থিতে এমনও একটি সবজি বাজারে এসেছে যার দাম শুনলে আপনি অজ্ঞানও হয়ে যেতে পারেন। এই সবজিটির নাম হোলি হপসুটস (Hopshoots)। এই সবজিটি ইউরোপীয় দেশগুলিতে খুব পপুলার এবং এই সবজিটিকে পৃথিবীর  সবচেয়ে দামি সবজি বলে মানা হয়। এই হপসুটস (Hopshoots) সবজি এতো দামি হওয়ার কারণ হলো এই সবজিতে রয়েছে অনেক ঔষধের গুণাবলী।

Hopshoots

এই হপসুটস (Hopshoots) সবজির দাম হলো প্রায় ৮৫০০০ টাকা প্রতি কিলো। আর এই সবজি সাধারণত ভারতে চাষ করা হয় না। মিডিয়া রিপোর্টস থেকে জানা গেছে যে এই সবজির চাষ প্রথমে হিমাচলপ্রদেশের জমিতে করা হয়েছিল। হপসুটস (Hopshoots) ফসল কাটাই করার জন্য ব্যাক-ব্রেকিং আর তাই এই এই সবজির দাম এতো বেশি। এছাড়া হপসুটস (Hopshoots)-এর দাম তার কোয়ালিটি অনুযায়ী পরিবর্তিত হতে থাকে। হপসুটস (Hopshoots) সবজিটি দামি হওয়ায় পাশাপাশি সব জায়গায় বা বাজারে কিনতে পাওয়া যায় না। এই সবজি এতটাই বেশি দামি যে এই সবজির টাকায় কোনো মানুষ সহজেই বাইক বা সোনার জিনিস কিনে ফেলতে পারবে।

হপসুটস (Hopshoots) সবজিটির বৈজ্ঞানিক নাম হলো Humulus lupulus। এটি একটি বহুবর্ষজীবী লতা উদ্ভিদ। ইউরোপ ও উত্তর আমেরিকার মূল বাসিন্দারা পৃথিবীর সবচেয়ে দামি সবজির চাষ করা শুরু করেছিল। এটি একটি মাঝারি গতিতে ৬ মিটার (১৯ ফুট ৮ ইঞ্চি) পর্যন্ত বাড়তে পারে এবং ২০ বছর পর্যন্ত বাঁচতে পারে। জানিয়ে দি হপসুটস ফসল কাটাই করার জন্য তৈরি হতে সময় লাগে ৩ বছর। আর এই ফসল কাটার জন্য অনেজ শারীরিক শক্তিরও প্রয়োজন হয়ে থাকে। কারণ গাছের ছোট সবুজ ডগা ছিঁড়ে ফেলার সময় খুব যত্নের প্রয়োজন হয়।

Hopshoots

চিকিৎসা অনুসন্ধান পক্ষ থেকে পরার্মশ দেওয়া হয়েছে যে এই সবজি টিউবোকলোসিস রোগের বিরুদ্ধে এন্টিবডি তৈরি করতে পারে। এছাড়া অনিদ্রা,অস্থিরতা,চাপ, অ্যাটেনশন হাইপারএক্টিভিটি ডিসঅর্ডার। নার্ভাসনেস এবং বিরক্তিতে ভুগছেন এমন ব্যক্তিদের সাহায্য করতে পারে।

Related Articles

Back to top button