Indian Railways: দূর্দান্ত ঐতিহাসিক প্রস্তাব পেল ভারতীয় রেল, যাত্রীদের পরিষেবা নিয়ে থাকবে না আর কোনো ত্রুটি

প্রথমবারের মতো ভারতীয় রেলওয়ে পেলো বিশাল প্রস্তাব, পাল্টে যাবে ভারতীয় রেলের বৈশিষ্ট্য

সারাদেশে যখন ৭৫ তম স্বাধীনতা দিবসের মহোৎসব উদযাপন সেই সময় ভারতীয় রেলের (Indian Railways) কাছে সুখবর। ইতিহাসে প্রথমবারের মতো ভারতীয় রেলওয়ে নিজেদের সমস্যা সমাধানের জন্য বিভিন্ন সংস্থা থেকে প্রায় 2 শতাধিক প্রস্তাব পেয়েছে নিজেদের স্টার্ট-আপ তৈরি করার জন্য।

Indian Railways

এখনো পর্যন্ত সবচেয়ে বেশি প্রস্তাব এসেছে ‘ব্রোকেন রেল ডিটেকশন সিস্টেম’ (BRDS) রেলের সমস্যা সমাধানের জন্য। এই একটি জায়গাতেই ৪৩ টি প্রস্তাব পেয়েছে, যা রেলওয়ে নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ ফ্রন্ট।

‘ব্রোকেন রেলওয়ে ডিটেকশন সিস্টেম’ এর পর রেলের ৩ ফেজ বিশিষ্ট বৈদ্যুতিক লোকোমোটিবের মোটরগুলির অনলাইন অবস্থা পর্যবেক্ষণ করার সিস্টেম। এটি প্রস্তাবের দিক দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে এর জন্য ৪২ টি প্রস্তাব এসেছে।

এছাড়া রেলওয়ে মন্ত্রকের মুখপাত্র রাজীব জৈন জানিয়েছেন, বর্তমানে রেলের ১১ টি সমস্ত সমাধানের জন্য মোট ২৯৭ টি স্টার্ট-আপ প্রস্তাব পাওয়া গেছে। ‘ব্রোকেন রেলওয়ে ডিটেকশন সিস্টেম’ ও লোকোমোটিভের মোটর অনলাইন পর্যবেক্ষণ ছাড়াও নিজেদের পরিষেবা রিপ্লেস কোর্সের জন্য প্রস্তাব পেয়েছে ৪১ টি। এর পাশাপাশি সঠিক পরিদর্শনের জন্য প্রস্তাব পেয়েছে ৪০টি এবং ট্রাক পরিদর্শনের জন্য প্রস্তাব পেয়েছে ৩৯ টি।

Indian railways

রাজিব জৈনের মতে যাত্রীদের পরিষেবা উন্নতি করার জন্য ডিজিটাল অকপেট করাই রেলের মূল উদ্দেশ্য। শুধু তাই নয় রেলের ব্রিজ পরিদর্শন এবং জি আই এস ব্যবহার সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য প্রস্তাব পেয়েছে ২৭ টি। এছাড়া দেশে হালকা ওজনের ওয়াগন তৈরি করার জন্য প্রস্তাব পেয়েছে ১১ টি। রেলের স্রেস্ট মনিটরিং সিস্টেমের জন্য প্রস্তাব পেয়েছে ২১ টি। ভারি মাল পরিবহনের জন্য প্রস্তাব এসছে ৯টি। রেলের টক পরিছন্নতার প্রস্তাব পেয়েছে ২০ টি।

Related Articles

Back to top button