এবার পশ্চিমবঙ্গের তৈরি ইলেকট্রিক গাড়ি বিক্রি হবে বিদেশে, নতুন উদ্যোগ Hindustan Motors এর

পশ্চিমবঙ্গের তৈরি ইলেকট্রিক গাড়ি

অ্যাম্বাসেডর (Ambassador) বা হিন্দুস্থান অ্যাম্বাসেডর গাড়ির কথা জানে না এমন মানুষ কম৷ বিংশ শতাব্দীর শেষার্ধ থেকে একবিংশ শতাব্দীর শুরু পর্যন্ত ভারতে বাজার দখল করেছিল এই গাড়ি। এই গাড়ি তৈরী হত পশ্চিমবঙ্গের কলাকাতার কিছু দূরে অবস্থিত উত্তরপাড়া নামক স্থানে। এই গাড়ি নির্মাণ করতো হিন্দুস্তান মোটরস (Hindustan Motors)। এবারে এই সংস্থা বৈদ্যুতিক গাড়ি (Electric Car) নির্মাণ করতে চলেছে। গাড়ি তৈরি হবে উত্তরপাড়ার কারখানাতে। শুধু এদেশে নয় গাড়ি রপ্তানি করা হবে বিদেশেও। চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

Motors

এবারে হিন্দুস্থান মোটরসের হাত ধরে বিদেশের বাজারে রপ্তানি হবে ভারতে নির্মিত গাড়ি। এছাড়া পরবর্তীতে বিদেশের বাজারেও এ দেশীয় কোম্পানি গাড়ি নির্মাণ করার কথা ভাবছে। বন্ধ হয়ে যাওয়া এই কোম্পানির তালা আবার খুলতে চলেছে। জানা যাচ্ছে, হিন্দুস্থান মোটর্সের হাত ধরে বিদেশি কোম্পানি এ দেশে পা রাখবে। ইতিমধ্যে এক বিদেশি কোম্পানির সঙ্গে মৌ-স্বাক্ষর (MoU Signature) সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে হিন্দুস্তান মোটরস ভারতের সীমানা পেরিয়ে বিদেশের বাজারে যানবাহন বিক্রি করার পথ খোলা রাখতে চাইছে।

তবে কোন সংস্থার সঙ্গে মৌ স্বাক্ষর সম্পন্ন হয়েছে তা এখনো স্পষ্ট নয়। এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি হিন্দুস্তান মোটরস। তবে মৌ-স্বাক্ষর সম্পন্ন করার খবরটি প্রকাশ্যে আসতেই কোম্পানির শেয়ার মূল্য এক লাফে বেড়ে যায়। প্রায় ৯ শতাংশ বেড়ে ১৮.৪০ টাকায় পৌঁছায় শেয়ার মূল্য। জানা যাচ্ছে, খুব শীঘ্রই কোম্পানি এ নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ্যে আনবে।

Hindustan

প্রসঙ্গত জানিয়ে রাখি, হিন্দুস্তান মোটরস ভারতে প্রথম মোটরগাড়ি নির্মানকারী সংস্থা। এটাই প্রথম নয়। এর আগেও এই সংস্থা ইউরোপের একটি কোম্পানির সঙ্গে মৌ সাক্ষরে করেছিল। এর উদ্দেশ ছিল ইলেক্ট্রিক গাড়ি তৈরি করা। প্রথম দিকে সংস্থাটি টু-হুইলার নির্মাণ ও লঞ্চ করবে। পরবর্তীতে চার চাকা নির্মাণ শুরু করবে সংস্থা। ভারতে এই কারখানাটির মালিকানা গ্রহণ করেছে ফ্রেঞ্চ অটো সংস্থা পিয়োজো।

Hindustan Motors

Related Articles

Back to top button