রাজ্যের স্বাস্থ্য বিভাগে চাকরির বড়ো সুযোগ, বেতন ২০ হাজার টাকা- রইল আবেদনের শেষ তারিখ

বর্তমানে যে সব ক্যান্ডিডেট রাজ্যের সরকারি (State Government) স্বাস্থ্য দপ্তরের চাকরি খুঁজছিলেন তাদের জন্য রয়েছে একটি সুখবর। কেননা ইতিমধ্যে ওয়েস্ট বেঙ্গল হেলথ ডিপার্টমেন্টের (Bengal Health Department) পক্ষ থেকে কমিউনিটি হেলথ অফিসারের( (Community Health Officer)-এর ১২০৩ শূন্য পদে কর্মী নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যেখানে রাজ্যের প্রতিটি জেলা থেকে পুরুষ থেকে মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। গত ১৬ ই জুন থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে যা আগামী ৩০ তারিখ পর্যন্ত চলবে। আসুন এই বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আপনাদের জানিয়ে দিই।

Job

বিজ্ঞপ্তি অনুযায়ী পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য বিভাগের Community Health officer বা CHO -এর যে পদটি বেরিয়েছে তাতে মোট ১২০৩ টি ভাক্যান্সি ( Vacancy) আছে। এরমধ্যে জেনারেল- ৪৮৩ টি, SC -৩৩০টি ST -৯০ টি, OBC(A)-১৫০টি, OBC(B)-১০৫ টি এবং PWD-র জন্য ৫০ টি পদ খালি রয়েছে। অনলাইনের মাধ্যমে প্রার্থীদের আবেদন করতে হবে। ১৬ ই জুন থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে যা ৩০ শে জুন পর্যন্ত চলবে। তবে এর আবেদন ফি জমা দিতে হবে ২৫ তারিখের মধ্যে। যেখানে সংরক্ষিত প্রার্থীদেরকে ৫০ টাকা এবং সাধারণ প্রার্থীদেরকে জন্য ১০০ টাকা দিতে হবে।

এই পদে আবেদনের জন্য প্রার্থীদের কিছু শিক্ষাগত যোগ্যতা লাগবে। যেমন প্রার্থীকে কোন স্বীকৃত প্রতিষ্ঠান বা বিদ্যালয় থেকে BAMS-এ উত্তীর্ণ হতে হবে। সঙ্গে পশ্চিমবঙ্গ আয়ুর্বেদিক কাউন্সিল রেজিস্ট্রেশন সার্টিফিকেট থাকতে হবে। এছাড়া বাংলায় বলতে ও লিখতে জানতে হবে এবং বেসিক কম্পিউটার নলেজ থাকতে হবে। অন্যদিকে প্রার্থীর বয়স ৪০ এর মধ্যে হতে হবে এবং অতি অবশ্যই তাকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে অন্যথায় আবেদন গ্রহণযোগ্য হবে না।

Job Vacancy
এই পদের নির্বাচন পদ্ধতির কথা বলতে গেলে প্রার্থীদের একটি ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। যেখানে একটি লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউএর মাধ্যমে যোগ্য প্রার্থীকে নির্বাচন করা হবে। লিখিত পরীক্ষাটি হবে ৮৫ নম্বরের এবং ইন্টারভিউয়ের জন্য থাকবে ১৫ নম্বর। এবার আসা যাক স্যালারিতে, কমিউনিটি হেলথ অফিসার পদে নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২০,০০০টাকা বেতন ও ৫০০০ টাকা ইনসেন্টিভ দেওয়া হবে।

সবশেষে জানিয়ে দিই, আগ্রহী ও যোগ্য প্রার্থীরা এই পদের জন্য আগামী ৩০ শে জুনের মধ্যে wbhealth.gov.in সাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে এবং অতি অবশ্যই আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি থাকতে হবে।

Related Articles

Back to top button