বাবার কাছে মাত্র ১৩ হাজার টাকা নিয়ে শুরু করেন ব্যবসা, আজ ৯ হাজার ৬০০ কোটি টাকার মালিক

ভারতের সবচেয়ে বড়ো অ্যাগ্রো কোম্পানি গুলির মধ্যে হটসন এগ্রো প্রোডাক্টের মালিক চন্দ্রমোগান (Chandramogan), দেশের অন্যতম বড় ১০০ ধনী ব্যক্তিদের মধ্যে গণনা করা হয়। চন্দ্রমোগানের জীবন এত সহজ ছিল না এবং তিনি মাত্র ১৩,০০০ টাকা খরচ করে তার ব্যবসায়িক যাত্রা শুরু করেছিলেন। চন্দ্রমোগান (Chandramogan) তার বাবার কাছে একটি আইসক্রিম ক্যান্ডি কারখানা স্থাপনের জন্য ১৩,০০০ টাকা চেয়েছিল।

আজ চন্দ্রমোগানের (Chandramogan) সম্পদের মূল্য প্রায় $১.৩ বিলিয়ন অর্থাৎ ৯৬০০ কোটি টাকার বেশি। যার কারণে তিনি ভারতের শীর্ষ ১০০ ধনী ব্যক্তিদের একজন হয়ে উঠেছেন। চন্দ্রমোগানের হাটসন এগ্রো প্রোডাক্টস কোম্পানি দুগ্ধ শিল্পে অসাধারণ উন্নতি করেছে এবং দেশের বৃহত্তম বেসরকারি দুগ্ধ কোম্পানিতে পরিণত হয়েছে। তার কোম্পানি গড়ে ৩৩ লাখ লিটার দুধ কেনে ৪ লাখের বেশি কৃষকের কাছ থেকে।

এটি নিজস্ব ব্র্যান্ড অরুণ আইসক্রিম, অরোকি মিল্ক, হাটসন দহি, হাটসন পনির এবং ইবকো বিক্রি করে। Hutson বিশ্বের ৩৮ টিরও বেশি দেশে তার পণ্য রপ্তানি করে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার বাজারে। ভারতে, কোম্পানির বেশিরভাগ ফোকাস দক্ষিণ ভারতীয় বাজারের দিকে থাকে। চন্দ্রমোগানের মতে, দক্ষিণ ভারতীয় বাজারে বিক্রি হওয়া সমস্ত দুধের প্রায় ১৭ শতাংশ এবং বাজারে আইসক্রিমের ৪০ শতাংশেরও বেশি হাটসন এগ্রো পণ্যগুলির অবদান৷

Hutson Agro Products ১৯৭০ সালে চেন্নাইয়ের একটি জায়গায় প্রতিষ্ঠিত হয়েছিল। যেখানে চারজন কর্মচারীর সহায়তায় কাজ শুরু হয়। পরিবারের পৈতৃক সম্পত্তি বিক্রি করে এই কারখানা চালুর মূলধন সংগ্রহ করা হয়। আজ কোম্পানির মার্কেট ক্যাপ ১৩,০০০ কোটি টাকার বেশি, যার আয় ৫,৩০০ কোটি টাকারও বেশি৷

চন্দ্রমোগান বলেছেন যে ‘আমরা একটি ছোট কোম্পানি থেকে একটি সাধারণ কোম্পানিতে এবং তারপর একটি বড় কোম্পানিতে চলে যাচ্ছিলাম’। চন্দ্রমোগানের মতে, হটসন মহারাষ্ট্রে দুটি উৎপাদন কারখানা স্থাপন করেছে। এবং ওড়িশায় একটি প্ল্যান্ট স্থাপন করেছে।

Related Articles

Back to top button