নিজের ভাই করেছিল প্রতারনা, ৫০০ টাকা লোন নিয়ে শুরু করেন ব্যবসা, আজ হাজার কোটি টাকার মালিক

ব্যবসার জন্য টাকাই সব নয়। আপনি যদি সঠিক ধারণা নিয়ে যেকোন ব্যবসায় প্রবেশ করেন সেখানে আপনার কঠোর পরিশ্রম, নিষ্ঠা আপনাকে বহুদুর নিয়ে যায়। নিতিন (Nitin Sah) ফায়ার প্রোটেকশন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং নিতিন গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারম্যান নিতিন শাহও (Nitin Sah) একই রকম কিছু শুরু করেছিলেন।

পরে ব্যবসায়িক জগতে নিজের ছাপ ফেলেছিলেন। নিতিন শাহের (Nitin Sah) বাবার একটি ছোট ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট তৈরির ফার্ম ছিল, জেনিথ ফায়ার সার্ভিসেস। আট বছর বয়স থেকেই পড়াশোনার জন্য সময় বের করে বাবার সঙ্গে কাজ করতেন শাহ। তবে তিনি ছিলেন বাড়ির সবার ছোট। এর সুযোগ নিয়ে তার ভাই এই কোম্পানিকে নিজের হাতে তুলে নেন।

তারপর শাহ তার পরিবারের সাহায্য ছাড়াই নিজের উদ্যোগ শুরু করার কথা ভাবলেন। তবে সে সময় তার কাছে ব্যবসা শুরু করার মতো টাকা ছিল না।
এমতাবস্থায় বন্ধুদের কাছ থেকে ৫০০ টাকা লোন নেন নীতিন শাহ। আর এক বন্ধুর অটো গ্যারেজে কাজ শুরু করেন। এটি ১৯৮৪ সালের জানুয়ারিতে হয়েছিল। ততক্ষণে নিতিন শাহ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা শেষ করেন।

তিনি তার বাবার সাথে কাজ করার সময়, তিনি সেই সময় অনেকের সাথে যোগাযোগ করেছিলেন। যেখান থেকে পারমাণবিক শক্তি বিভাগের একজন সিনিয়র উপদেষ্টা তাকে বিভাগে অগ্নি নির্বাপক যন্ত্রের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেন। যদিও শুরুতে নিতিনের খুব কম যন্ত্রপাতি ছিল, তারপর সেখানে পাওয়া যন্ত্রপাতির সাহায্যে নিতিন কাজ শুরু করে।

ছয়-সাত মাসের মধ্যে তিনি এত টাকা জোগাড় করেন যে ঘাটকোপারে ১২০০ বর্গমিটার জায়গা কিনে ফেলেন। এখানে তিনি নিতিন ফায়ার প্রোটেকশন ইন্ডাস্ট্রি শুরু করেন। ১৯৮৭ সালে, তিনি গুজরাটের উমরগাঁওয়ে অগ্নিনির্বাপক সরঞ্জাম তৈরির একটি কোম্পানি শুরু করেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি শাহকে। আজ তারা বছরে কোটি কোটি টাকা আয় করছে।

Related Articles

Back to top button