১৪ বছর আগে শুরু করেছিলেন ব্যাবসা, আজ করছেন বার্ষিক ৫০ কোটি টাকার ব্যাবসা

সেই দিনগুলো চলে গেছে যখন আমাদের ক্লাসিফাইড বুকিংয়ের জন্য সংবাদপত্রের অফিসে যেতে হতো। এতে আমাদের সময় ও অর্থও লেগেছে। তবে অনলাইন ফ্রি ক্লাসিফাইড সাইট OLX এবং Quikr.com এর আবির্ভাবের সাথে, আপনি বাড়িতে বসে বিনামূল্যে যে কোনও পুরানো জিনিস, চাকরি বা পরিষেবার বিনামূল্যে ক্লাসিফাইড বিজ্ঞাপন দিতে পারেন। এর জন্য আপনাকে কোন টাকা খরচ করতে হবে না।

আজ সবচেয়ে জনপ্রিয় স্থানীয় ক্লাসিফাইড সাইট কুইকরের সাফল্য সম্পর্কে কথা বলা হবে। Quikr.com মুম্বাইতে ২০০৮ সালে চালু হয়েছিল। আজ কোম্পানিটি দেশের ১০০০ টিরও বেশি শহরে পৌঁছেছে। এই পরিষেবাটি আপনাকে স্থানীয়ভাবে আপনার ব্যবহৃত পণ্য বিক্রি করার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম প্রদান করে।

এই সাইটে আপনি ১৩টি বিভাগ এবং ১৭০টি উপশ্রেণীতে মোবাইল, টিভি, স্কুটার, বাড়ি ইত্যাদির মতো যেকোনো আইটেম বিক্রির বিজ্ঞাপন দিতে পারেন। Quikr এর সংস্থাপক প্রণয় চুলেট (Pranay Chulet)। তিনি IIT দিল্লি থেকে স্নাতক এবং IIM কলকাতা থেকে ম্বা পাশ করেন। প্রণয়ের (Pranay Chulet) জন্ম রাজস্থানে, তিনি ছোটবেলা থেকেই উদ্যোক্তা হতে চেয়েছিলেন। পড়ালেখা শেষ করে প্রক্টর অ্যান্ড গ্যাম্বল কোম্পানিতে চাকরি পান।

তবে শীঘ্রই এই চাকরিও ছেড়ে দেন। এরপর তিনি মিশেল ম্যাডিসন গ্রুপে এনগেজমেন্ট ম্যানেজার হিসেবে যোগ দেন। তারপর তিনি রেফারেন্স চেক নামে একটি উদ্যোগ শুরু করার কথা ভাবলেন। যা রেফারেন্স চেক পরিষেবা প্রদানকারী এবং গ্রাহকদের সংযোগ করার একটি প্ল্যাটফর্ম। প্রণয় ২০০৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি গেমিং প্রকল্পে কাজ করছিলেন। যার জন্য তার কিছু লোকের একটি দল দরকার ছিল।

এর জন্য তিনি আমেরিকান অনলাইন সাইট ক্রেগলিস্টের সাহায্য নেন। তিনি অবাক হয়েছিলেন যে ক্রেগলিস্টের মতো একটি সাইট তাকে কতটা সাহায্য করেছিল। তিনি ভারতীয় মানুষের জন্য এমন একটি সাইট তৈরি করতে চেয়েছিলেন যেখানে লোকেরা অনলাইনে দেখে অফলাইনে পণ্য কিনতে পারে। তাই তারা একটি শ্রেণীবদ্ধ ধরণের ওয়েবসাইট তৈরি করেছেন। কিছুদিনের মধ্যেই তার সাইট খুব জনপ্রিয় হয়ে ওঠে। আর আজ প্রতিদিন লাখ লাখ মানুষ এই সেবার সুবিধা নিচ্ছেন।

Related Articles

Back to top button