চরম দারিদ্রতায় কেটেছে শৈশব,১১ বছর আগে শুরু করা ব্যবসাকে আজ পরিণত করেছেন ১৫ হাজার কোটি টাকার কোম্পানিতে

রান্নার সামগ্রি থেকে শুরু করে নানা দরকারি পন্যের জন্য আমরা মুদির দোকানে ছুটে যাই। আগের বেশিরভাগ লোক মুদি দোকানে গিয়ে মুদির জন্য কেনাকাটা করত। সময়ের পরিবর্তনের সাথে সাথে এমন অনেক অপশন মানুষের কাছে এসেছে, যাতে মানুষ ঘরে বসেই অনলাইনে অর্ডার করতে পারে তাদের গৃহস্থালির জিনিসপত্র।

img 20220623 211840

মুদি দোকান থেকে আইটেম কেনা, অনলাইনে মুদি অর্ডার করা পর্যন্ত, অনেক কিছু পরিবর্তিত হয়েছে। বিগ বাস্কেট, যা দীর্ঘদিন ধরে অনলাইন মুদি খাতে একটি পরিচয় তৈরি করেছে, ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে বিগ বাস্কেট (Big busket) মুদির বাজারে পা রেখেছে।

বিগ বাস্কেটের সাফল্যের গল্প

এটি হরি মেননের কঠোর পরিশ্রম যিনি বিগ বাস্কেটকে (Big busket) মুদিখানার বিগ বস বানিয়েছেন। গল্পটি শুরু হয় ১৯৯৯ সালে, যখন ভিএস সুধাকর, অভিনয় চৌধুরী, হরি মেনন এবং বিপুল পারেখ ফ্যাব মার্ট শুরু করেছিলেন। তারপর কিছু সময় পরে, তিনি এটি সম্পূর্ণরূপে অনলাইন বাজার থেকে ফিজিকাল গ্রসারির ব্যবসায় পরিবর্তন করেন। তবে প্রথম চেষ্টায় তিনি সফল হতে পারেননি।

প্রথম চেষ্টায় ব্যর্থ

প্রথম ব্যর্থ চেষ্টা সত্ত্বেও, চারজন একসাথে আবার আরেকটি চেষ্টা করে। এই প্রচেষ্টার অধীনে, দুজনে মিলে ২০১১ সালে বিগ বাস্কেট প্রতিষ্ঠা করেন।

img 20220623 211859

কোম্পানি কিভাবে তহবিল পেল?

যে কোনো স্টার্টআপের জন্য একটি ভালো পরিমাণ টাকা আবশ্যক, একইভাবে বিগ বাস্কেটও (Big busket) প্রাথমিক রাউন্ডে তহবিল আকারে ১০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে। এই কোম্পানিটি সেই সময়ে সবচেয়ে বেশি তহবিল পাওয়া কয়েকটি স্মার্টআপের মধ্যে একটি হয়ে ওঠে। এটি ১৮ হাজারেরও বেশি পণ্য এবং ১০০০ টিরও বেশি ব্র্যান্ড সহ ভারতের বৃহত্তম অনলাইন মুদি দোকান হিসাবে কাজ করছে। এই ব্যবসার ধারণাটি অনেক লোকের জীবনকে সহজ করে তুলেছে। সবজি, মসলা, ডাল, ফলমূল, প্যাকেটজাত খাবারসহ আরও অনেক পণ্য অনলাইনে ডেলিভারি করা হচ্ছে। বর্তমানে এই কোম্পানিটি ছোট শহরসহ দেশের ২৫ টিরও বেশি শহরে ব্যবসা করছে।

টাটা গ্রুপ সংস্থাটিকে সমর্থন করেছিল

করোনার সময়ে, অনলাইন মুদির সামগ্রি কেনার প্রতি মানুষের আগ্রহ অনেক বেড়ে গিয়েছিল। চাহিদা বৃদ্ধির কারণে তারা অনেক উপকৃতও হয়েছিল। সেই সময়ে, এই ধরনের অনেক গ্রাহক বিগ বাস্কেট থেকে কিনতে শুরু করে। টাটা গ্রুপ, অনলাইন খুচরোতে বড় কিছু করার প্রস্তুতি নিয়ে, বিগ বাস্কেটের ৬৪ শতাংশ শেয়ার কিনেছিল।

Related Articles

Back to top button