ট্রেন যাত্রীদের জন্য সুখবর, এবার সারা দেশ জুড়ে চলবে শুধুমাত্র বন্দে ভারতের মতো ট্রেন

এবার সারা দেশ জুড়ে চলবে শুধুমাত্র বন্দে ভারতের মতো ট্রেন

ভারতীয় রেল (Indian Railways) ইতিমধ্যেই যাত্রীদের জন্য অনেক সুবিধে প্রদান করেছে। আবারও অনেক যাত্রীদের সুবিধার্থে একটি নতুন মাত্রা যোগ করতে চলেছে ভারতীয় রেল (Indian Rail)। আগামী ২৫ বছরের জন্য একটি ব্লু প্রিন্ট তৈরি করেছে ভারতীয় রেল (Indian Railways)। মিশন ২০৪৭ নাম দেওয়া হয়েছে এই মিশনের। স্বাধীনতার ৭৫তম বছরে ভারতীয় রেল আগামী ২৫ বছরের জন্য কিছু লক্ষ্য নির্ধারণ করেছে।

Indian Railways

এই মিশন ২০৪৭ পূরণ করতে ভারতীয় রেলওয়ে তাদের আধিকারিক ও কর্মচারীদের অফিসে বিশেষ দেওয়াল ঘড়ি বসাতে চলেছে। ভারতীয় রেলওয়ে এই ঘড়ির নিচে এবং উপরে যেখানে কোম্পানির নাম লেখা থাকবে, সেখানে ২০৪৭ লেখার ব্যবস্থা করেছে। মিশন ২০৪৭ যাতে সর্বদা কর্মীদের মনে থাকে তাই এমন ব্যাবস্থা।

এই মিশনের অংশ হিসাবে ভারতীয় রেলের প্রথম নজর থাকবে ট্রেনের (Train) সার্বিক পরিবর্তনের দিকে। রেলওয়ের সবচেয়ে বড় টার্গেট, বর্তমানে যে সমস্ত এলএইচবি কোচ ট্রেনগুলি (Train) চলে, তা সরিয়ে দিয়ে সারা দেশে শুধুমাত্র বন্দে ভারত-এর মতো ট্রেন (Train) চালানো হবে। এতে যাত্রীরা আরও ভাল সুবিধা পাবেন।

ট্রেনের গতি বাড়বে-

রেলওয়ের দ্বিতীয় গুরুত্বপূর্ণ মিশন হবে ট্রেনের গতি বাড়ানো। রেলওয়ে দেশের বেশিরভাগ রুটে উচ্চ গতিতে অর্থাৎ ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় চালাবে ট্রেন। এটি দিল্লি-মুম্বই এবং দিল্লি-কলকাতা রুট থেকে শুরু হবে। বর্তমানে এর প্রস্তুতি পুরোদমে চলছে এবং আগামী ২৫ বছরের মধ্যে অধিকাংশ রুট এর আওতায় আসবে।

Indian Railways

ট্রেন দুর্ঘটনা রোধে অভিযান-

রেলের পরবর্তী পদক্ষেপ হবে ট্রেনের দুর্ঘটনা পুরোপুরি নিয়ন্ত্রণ করা। তার জন্য প্রতিটি ব্যস্ত রুটে ‘কবচ’ নামে একটি কৌশল ব্যবহার করা হবে। ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঠেকাতে এই প্রযুক্তি সহায়ক হবে।

৪০০টি স্টেশনের উন্নয়ন করা হবে-

রেলওয়ে সারা দেশে ৪০০টি স্টেশন পুনর্নির্মাণ করবে। সেই কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। মিশন ২০৪৭-এর অধীনে এই কাজ আগামী ২৫ বছরের মধ্যে সম্পূর্ণভাবে শেষ হবে। বর্তমানে ১২টি স্টেশনের জন্য দরপত্র চূড়ান্ত করা হয়েছে।

Related Articles

Back to top button