Indian Railways: রাজধানী- দুরন্ত এক্সপ্রেসে যাতায়াতকারীদের জন্য দুর্দান্ত সুখবর, রেলের পরিকল্পনা জেনে খুশি হবেন আপনিও

Indian Railway দূর্দান্ত খবর

ভারতীয় রেলওয়ে (Indian Railways) ব্যবস্থা, যাতায়াতের অন্যতম মাধ্যম। প্রতিদিন লক্ষাধিক মানুষ রেলপথে যাতায়াত করে থাকেন। ভারতীয় রেলওয়ে যাত্রীদের সুবিধার্থে প্রতিনিয়ত কোন না কোন পদক্ষেপ নিয়ে চলেছে। রেলের উদ্দেশ্য যাত্রীরা যাতে সমস্যাবিহীন ভাবে এবং স্বল্প সময়ে যাত্রা সম্পন্ন করতে পারেন। সে কথা মাথায় রেখে নতুন পদক্ষেপ নিলো রেলওয়ে কর্তৃপক্ষ।

Vande Bharat Express

আগামী দিনে রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস এবং দুরন্ত এক্সপ্রেস ট্রেনের বদলে ট্র্যাকে ১৬০ কিলোমিটার গতি সম্পন্ন বন্দে ভারত (Vande Bharat) ট্রেন আনতে চলেছে। এই তিনটি ট্রেনের সবকটি ফেজ আউট করা হবে এবং আনা হবে বন্দে ভারত এক্সপ্রেস। প্রসঙ্গত যাত্রীরা যাতে স্বল্প সময়ের গন্তব্য স্থানে পৌঁছাতে পারে, সেজন্য যাত্রীদের কথা মাথায় রেখে এই পদক্ষেপ নিলো ভারতীয় রেলওয়ে।

দিল্লি-মুম্বাই (Delhi To Mumbai) এবং দিল্লি-কলকাতা (Delhi To Kolkata) রুটে আগামী দুই বছরের মধ্যেই আধা-হাই স্পিড ট্রেনগুলি চালু হয়ে যাবে। প্রধানত দেশের শহর ও মহানগর গুলিকে সংযুক্ত করার পরিকল্পনা নিয়েছেন রেল। ইতিমধ্যে বন্দে ভারত ট্রেন চালানোর জন্য একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে। অন্যদিকে আধা-হাই স্পিড ট্রেন চালানোর জন্য বিদ্যুৎ, সিগন্যালিং সিস্টেম, ট্র্যাক এবং রোলিং স্টক পরিবর্তন করা শুরু হবে খুব শীঘ্রই। প্রসঙ্গত জানিয়ে রাখি, ‘মেক ইন ইন্ডিয়া’ (Make In India) প্রকল্পে বন্দে ভারত ট্রেন সম্পূর্ণ ভাবে ভারতে তৈরি করা হয় এবং ২০১৯ সালে ট্রেনটির প্রথম চালু করা হয়। বর্তমানে দিল্লি থেকে বারাণসী এবং দিল্লি থেকে কাটরা পর্যন্ত দু’টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু রয়েছে৷Vande Express

যাত্রীদের কথা মাথায় রেখে রেলওয়ে কর্তৃপক্ষ উচ্চ গতি সম্পন্ন বন্দে ভারত ট্রেন পরিষেবা নিয়ে আসতে চলেছে। এই ট্রেনগুলির গতি প্রতি ঘন্টায় ১৬০ থেকে ২৪০ কিলোমিটার। যার মাধ্যমে কম সময়ে দীর্ঘ পথ পাড়ি দেওয়া সম্ভব হবে। কেন্দ্রীয় সরকার এর জন্য ৪০ হাজার কোটি বিনিয়োগ করতে চলেছে।

Bharat Express

আগামী ২০২৩ সালের মধ্যে ৭৫ টি বন্দে ভারত ট্রেন চলতে শুরু করবে। নতুন বন্দে ভারত ট্রেনগুলির গতি থাকবে ১৮০ কিলোমিটার / ঘন্টা। দেশের সবচেয়ে ব্যস্ততম রুট দিল্লি-হাওড়া এবং দিল্লি-কলকাতা রুটে ইতিমধ্যেই আধা-উচ্চ গতির ট্রেন চালানোর জন্য কাজ শুরু হয়েছে। এই দুই রুটের সেতু গুলিও মজবুত করা হচ্ছে। এর জন্য কেন্দ্রীয় সরকার (Central Govt) ১৮ হাজার কোটি টাকা অনুমোদন করেছে। বন্দে ভারত-এর প্রতিটি নতুন সংস্করণের সাথে সাথে এর গতি, প্রযুক্তি এবং যাত্রী সুবিধা বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন ভারতীয় রেলওয়ে।

Related Articles

Back to top button