বিশ্বের সবচেয়ে শক্তিশালী এই দেশের পাসপোর্ট, জেনে নিন ভারতের র‌্যাঙ্কিং কত নম্বরে..

বিশ্বের সবচেয়ে শক্তিশালী এই দেশের পাসপোর্ট

এক দেশ থেকে অন্য দেশে যেতে হলে প্রয়োজন হয় শক্তিশালী নথি। আর সেই নথিটি হলো পাসপোর্ট (Passport)। পাসপোর্ট ছাড়া এক দেশ থেকে অন্য দেশে প্রবেশ করা যায় না। যদি পাসপোর্ট ছাড়া কেউ এক দেশ থেকে অন্য দেশে যায়, তবে তা অবৈধ। বিভিন্ন দেশের পাসপোর্ট বিভিন্ন রকমের হয়। কোন দেশের পাসপোর্টে কত শক্তিশালী? সে নিয়ে প্রতিবছর একটি তালিকা প্রকাশ পায়। এ বছরও সেই র‌্যাঙ্কিং প্রকাশ পেয়েছে (Global Passport Power Rank 2022)। এতে ভারতের স্থান কত? জেনে নিন।

Passport

২০২২ সালের পাসপোর্ট র‌্যাঙ্কিং প্রকাশ পেয়েছে। এটি প্রকাশ করেছে লন্ডনের অভিবাসন পরামর্শদাতা হেনলি অ্যান্ড পার্টনার্স (Henly & Partners)। এই তালিকায় ভারত সহ বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট র‌্যাঙ্কিং প্রকাশ পেয়েছে। যেখানে শক্তিশালী থেকে শুরু করে রয়েছে দুর্বল পাসপোর্ট। প্রসঙ্গত, যে দেশের পাসপোর্ট যত শক্তিশালী। সে পাসপোর্টের মাধমে সুবিধাও তত বেশি পাওয়া যায়। জানিয়ে রাখি, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্যের ভিত্তিতে এই র‌্যাঙ্কিং তৈরি করা হয়েছে।

২০২২ সালে প্রকাশ হওয়া পাসপোর্ট র‌্যাঙ্কিং-এ ভারতের স্থান (India’s rank On Henley Passport Index) ভালো। পাসপোর্টের দিক থেকেও পাকিস্তান ও আফগানিস্তানকে পিছনে ফেলেছে ভারত। এই র‌্যাঙ্কিং-এ ভারতের স্থান ৮৭ নম্বরে। জেনে রাখুন, ভারতের নাগরিকরা বিশ্বের ৬০টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারে। ভারত ছাড়াও আরো দুটি দেশ রয়েছে ৮৭ তম স্থানে। এই দুটি দেশ হলো মৌরিতানিয়া এবং তাজিকিস্তান।

Passport Global

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট (Most Powerful Passport) জাপানের (Japan)। এ দেশের নাগরিক ভিসা ছাড়া ১৯৩ দেশে ভ্রমণ করতে পারে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট র‌্যাঙ্কিং-এ দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তৃতীয় স্থানে রয়েছে জার্মানি ও স্পেন। চতুর্থ স্থানে রয়েছে ফিনল্যান্ড, ইতালি ও লুক্সেমবার্গ। দশম স্থানে রয়েছে যুক্তরাজ্য, বেলজিয়াম, নরওয়ে, নিউজিল্যান্ড এবং গ্রিস। এই র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের স্থান ১০৯ এবং আফগানিস্তানের স্থান ১১২।

Related Articles

Back to top button