ধনীর তালিকায় নতুন চমক, দেখুন গৌতম আদানি ও জেফ বেজোসের স্থান

গৌতম আদানি ও জেফ বেজোসের স্থান

আমেরিকান বিজনেস ম্যাগাজিন ফোর্বস (American Business Magazine Forbs) প্রতিবছর বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিদের (Most Richest Person In World) একটি তালিকা প্রকাশ করে। এ বছরও সেই তালিকা প্রকাশ করেছিল। যে তালিকার প্রথম স্থানে ছিল ইলন মাস্ক। সম্পত্তির নিরিখে এই তালিকা নির্ণয় করা হয়। এই তালিকার তৃতীয় স্থান অধিকার করেছিল ভারতীয় শিল্পপতি গৌতম আদানি। তিনি মুকেশ আম্বানি ও জেমস বোজেসকে পিছনে ফেলে অনেকটা এগিয়ে গিয়েছেন। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমান ১৩১.৩ বিলিয়ন ডলার। এবার বিশ্বের শীর্ষ দশ ধনীর তালিকায় রদ বদল ঘটলো। আজকের প্রতিবেদনে এ নিয়ে বিস্তারিত জানাবো। চলুন জেনে নিন।

Gautam Adani

প্রসঙ্গত, ফোর্বস রিয়েল টাইম বিলিয়নেয়ার্স ইনডেক্স (Forbs Real Time Billioners index) অনুসারে বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি হলেন টেসলার সিইও এলন মাস্ক (Elon Mask)। তথ্য অনুসারে, তাঁর মোট সম্পত্তির পরিমান ২২৩.৮ বিলিয়ন ডলার। তিনি শীর্ষ দশ ধনী ব্যাক্তিদের তালিকায় এক নম্বরে রয়েছেন। জানা যাচ্ছে, কিছু দিন আগে তিনি টুইটার চুক্তি চূড়ান্ত করে মাইক্রোব্লগিং সাইটের কমান্ড গ্রহণ করেছেন। যার জন্য তাঁকে ৪৪ বিলিয়ন ডলার খরচ করতে হয়েছে। অন্যদিকে দীর্ঘদিন ধরে তালিকার দ্বিতীয় স্থান ধরে রেখেছেন ফরাসি ধনকুবের বার্নার্ড আর্নল্ড। তাঁর মোট সম্পদের পরিমান ১৫৬.৫ বিলিয়ন ডলার।

ফোর্বসের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় শিল্পপতি ও আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি (Goutam Adani)। তিনি ভারত তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যাক্তি। বর্তমানে তিনি মোট ১৩১.৩ বিলিয়ন সম্পত্তির মালিক। এই সম্পদ নিয়ে তিনি আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বোজেসকে (Jeff Bezos) অনেকটা পিছনে ফেলেছেন। আগে ফোর্বসের তৃতীয় স্থানে ছিল জেফ বোজেস। তবে এবার সেই স্থান দখল করলো গৌতম আদানি। জেফ বোজেসের মোট সম্পত্তির পরিমান ১২৬.৯ বিলিয়ন ডলার। জেফ বজেসের থেকে তাঁর সম্পত্তির পরিমান ৪.৪ বিলিয়ন ডলারেরও বেশি।

Elon Musk

অন্যদিকে ওয়ারেন বাফেট ১০৪.৫ বিলিয়ন দলের সম্পদের সাথে পঞ্চম স্থানে রয়েছেন। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস (Bill Gates) রয়েছেন ষষ্ঠ স্থানে। তাঁর সম্পত্তির পরিমান ১০২.৯ বিলিয়ন ডলার। ল্যারি এলিশন ১০২.৫ বিলিয়ন ডলার সম্পতি নিয়ে সপ্তম স্থান অধিকার করেছেন। অন্যদিকে ভারতের অন্য এক শিল্পপতি মুকেশ আম্বানি (Mukesh Ambani) এই তালিকার অষ্টম স্থানে রয়েছেন। তিনি গৌতম আদানির থেকে অনেকটাই পিছিয়ে রয়েছেন। গৌতম আদানি মুকেশ আম্বানির থেকে ৪২.১ বিলিয়ন ডলার বেশি সম্পত্তি নিয়ে তাঁকে পিছনে ফেলে অনেকটা এগিয়ে গিয়েছে। মুকেশ আম্বানির পর নবম ও দশম স্থানে রয়েছেন আরো দুই শিল্পপতি। ৮৩.৫ বিলিয়ন ডলার নিয়ে নবম স্থানে রয়েছে ল্যারি পেজ এবং কার্লোস স্লিম হেলু ৮১.৬ বিলিয়ন সম্পদের সাথে দশম স্থান অধিকার করেছেন।

Related Articles

Back to top button