রেলের টাইম টেবিল, ইলেকট্রিক বিল সহ LPG গ্যাস সিলিন্ডারে ১ নভেম্বর থেকে আসছে আমূল পরিবর্তন! প্রভাব পড়বে আপনার পকেটে

LPG থেকে বিদ্যুৎ-রেলে আসতে পারে বড় পরিবর্তন, দেশবাসীর খরচ বাড়তে চলেছে ১লা নভেম্বর থেকেই

অক্টোবর শেষ হয়ে শুরু হতে চলল নভেম্বর। শোনা যাচ্ছে এরই মধ্যে বেশ কিছু নিয়মের পরিবর্তন হতে চলেছে। গ্যাস থেকে শুরু করে ইলেকট্রিক মানুষের দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসের উপর ভিত্তি করে বেশ কিছু রদ বদল। সরকারের নেওয়া এই পদক্ষেপ প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর। হতে চলেছে বেশ কিছু জিনিসের মূল্যস্ফীতি। আসুন জেনে নেওয়া যাক কোন কোন জিনিসের জন্য প্রভাব পড়বে আপনার পকেটে।

১. LPG-গ্যাসে OTP :-

এবার থেকে LPG গ্যাস সিলিন্ডার পেতেও লাগবে OTP। এই প্রক্রিয়ার লাগু হবে নভেম্বরের ১ তারিখ থেকেই। OTP কনফার্ম হলেই বুকিং হবে আপনার গ্যাস সিলিন্ডার। আসলে গ্যাস সিলিন্ডার নিয়ে একের পর এক জালিয়াতি ধরা পড়ায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

LPG gas

২. LPG-র দাম বৃদ্ধি :-

মনে করা হচ্ছে, যেহেতু বিশ্ববাজারে গ্যাসের দাম বেড়েছে সেহেতু দেশের বাজারেও গ্যাসের দাম বাড়তে পারে। আগামী নভেম্বরের ১ তারিখ থেকে বাণিজ্যিক ও ডমেস্টিক উভয় ক্ষেত্রে গ্যাসের দাম বাড়তে পারে।

৩. স্বাস্থ্য ও সাধারণ ইন্সুরেন্স ক্লেইমের জন্য KYC বাধ্যতামূলক:-

এই প্রক্রিয়া নভেম্বরের ১ তারিখ থেকেই লাগু করা হচ্ছে। যেখানে বলা হচ্ছে ইন্সুরেন্স ব্যবহারকারীদের KYC বাধ্যতামূলক। এই নিয়ম জারি করেছে ইন্সুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার (IRDAI) তরফে। ১লা নভেম্বর থেকে লাইফ ইন্সুরেন্স পলিসি কেনার জন্য KYC নথি লাগবে, নতুবা ইন্সুরেন্স বাতিল করা হবে।

Electric metre

৪. বিদ্যুতে ভর্তুকি বাতিল:-

১লা নভেম্বর থেকে বিদ্যুতে (Electricity) ভর্তুকি সংক্রান্ত নিয়মের বড় পরিবর্তন হতে পারে। ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের ভর্তুকি পেতে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। অক্টোবরের শেষ তারিখ পর্যন্ত রেজিস্ট্রেশন করলে তবেই এই সুবিধা পেতে পারেন।

৫. রেলের সময় পরিবর্তন:-

ভারতের যোগাযোগ মাধ্যমের অন্যতম হলো রেল (Indian Railways)। তবে বলা হচ্ছে, আগামী ১লা নভেম্বর থেকে ট্রেনের টাইম টেবিল পরিবর্তন হচ্ছে। আপনি যদি শীঘ্রই রেলে ভ্রমণ করার পরিকল্পনা করছেন, তাহলে অবশ্যই এলাকা ভিত্তিক নতুন টাইম টেবিল দেখে নিন।

Related Articles

Back to top button