আমির খানের ১১টি এমন ফিল্ম যা বক্স অফিসে পড়েছিল মুখ থুবড়ে, মাত্র ৫০ লাখ ২ কোটি-তেই থেমে গিয়েছিল বক্স অফিস কালেকশন

বলিউড অভিনেতা আমির খানের ১১ টি ফ্লপ ফিল্মের তালিকা

বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে (bollywood film industru) মিস্টার পারফেক্টশনিস্ট নামে পরিচিত আমির খান (Aamir Khan) একজন জনপ্রিয় অভিনেতা। ইনি ১৯৮৮ সালে ফিল্ম ‘কায়ামাত সে কায়ামাত ‘ দ্বারা নিজের ডেবিউ ফিল্ম করেছিলেন। তবে ছোটবেলা ইনি ধর্মেন্দ্র অভিনীত ফিল্ম ‘ইয়াদো কি বরাত’ ফিল্মের চাইল্ড আর্টিস্ট হিসেবে বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে (Bollywood film industry) কাজ করেছিলেন। আমির খান (Aamir Khan) ১৯৮৮ সাল থেকে এখনো পর্যন্ত বলিউডে রাজত্ব করেছেন। এখন আমির তার ফিল্ম ‘লাল সিং চাড্ডা’-এর প্রমোশন নিয়ে ব্যস্ত রয়েছেন। ইনি যেই ফিল্মেই কাজ করেন সেই ফিল্মই ব্লকমাস্টার হয়ে যায়। তাই হয়তো এনার নাম মিস্টার পারফেকশনিস্ট কারণ এনার করা সব ফিল্ম সুপারহিট প্রমাণিত হয়। তবে মিস্টার পারফেক্টশনিস্টের কেরিয়ারেও কিছু ফিল্ম এমন রয়েছে যেগুলি খুব বাজে ভাবে বক্স অফিসে ফ্লপ প্রমাণিত হয়েছিল। আসুন জেনেনি সেই ফ্লপ ফিল্মের (Flop film) তালিকার বিষয় এই আর্টিকেলের মাধ্যমে।

১) ধোবি ঘাট: এই ফিল্মের পরিচালনা করেছিলেন আমির খানের প্রাক্তন স্ত্রী কিরণ রাও। এই ফিল্মে আমির খান ছাড়া প্রতীক বাব্বার, কৃতি মালহোত্রা ও মনিকা ডোগরা ছিলেন। এই ফিল্মটি মাত্র ১৩.৭৭ কোটি টাকা আয় করেছিল ও বক্স অফিসে ফ্লপ ফিল্ম (Flop film) হিসেবে প্রমাণিত হয়েছিল।

Dhoni ghat

২) মেলা: ২০০০ সালে মুক্তি পাওয়া এই ফিল্মটি পরিচালনা করেছিল ধর্মেশ যাদব। এই ফিল্মে আমির খান ছাড়া আমিরের ভাই ফ্যাজাল খান ও অভিনেত্রী টুইঙ্কেল খান্না ছিলেন। এই ফিল্মটি সেই বছরের সবচেয়ে বড় ফ্লপ ফিল্ম প্রমাণিত হয়েছিল। এর যায় ছিল মাত্র ১৫ কোটি টাকা।

Mela

৩) 1947 অর্থ: ১৯৯৯ সালে মুক্তি পাওয়া পরিচালিত এই ফিল্মটিতে আমির ছাড়া নন্দিতা দাস, রাহুল খান্না, কিট্টু গিদওয়ানি এবং গুলশান গ্রোভার ছিলেন। এই ফিল্মটি বক্স অফিসে ফ্লপ প্রমাণিত হয়েছিল ও এর মোট অয় ছিল ৩.৫ কোটি টাকা।

1947

৪) আতঙ্ক হি আতঙ্ক: ১৯৫৫ সালে মুক্তি প্রাপ্ত দিলীপ শংকর পরিচালিত এই ফিল্মে আমিরের সাথে সাথে জুহি চাওলা, রজনীকান্ত ও ওম পুরীর মতো অভিনেতারা ছিলেন। এই ফিল্মটি বক্স অফিসে মাত্র ২.৫০ কোটি টাকা আয় করেছিল ও ফ্লপ প্রমাণিত হয়েছিল।

Atank hi Aatank

৫) বাজি : ১৯৫৫ সালে মুক্তি প্রাপ্ত আশুতোষ গোয়ারিকারের পরিচালিত এই ফিল্মে আমির খানের সাথে মমতা কুলকার্নি, পরেশ রাওয়াল ও মুকেশ ঋষিকে দেখা গেছিল। এই ফিল্মটি মাত্র ৫.২ কোটি টাকা আয় করতে পেরেছিল ও বক্স অফিসে ফ্লপ প্রমানিত হয়েছিল।

Baazi

৬) পরম্পরা: ১৯৯৩ সালে মুক্তি প্রাপ্ত যশ চোপড়া পরিচালিত ও আমির খানের সাথে সুনীল দত্ত ও বিনোদ খান্নার মতো মহান অভিনেতারা কাজ করছিলেন। কিন্তু এই ফিল্মটি বক্স অফিসে ফ্লপ প্রমাণিত হয়েছিল ও মাত্র ১.৫০ কোটি টাকা আয় করেছিল।

Parampara

৭) দৌলাত কি জঙ: এস.এ কেডারের পরিচালিত ১৯৯২ সালে মুক্তি প্রাপ্ত এই ফিল্মটিতে আমির খানের সাথে কাদের খান, জুহি চাওলা,কিরণ কুমার, পরেশ রাওয়াল ও দিলীপ তাহিলের মতো অভিনেতারা কাজ করেছিল। তবে এই ফিল্মটি বক্স অফিসে ফ্লপ প্রমাণিত হয়েছিল ও মাত্র ২.৩ কোটি টাকা আয় করেছিল।

Daulat ki jung

৮) আফসানা প্যার কে: ১৯৯১ সালে মুক্তি প্রাপ্ত শাহজাহানের পরিচালিত এই ফিল্মে আমির ও কোঠারিকে অভিনয় করতে দেখা জেগেছিল। এই ফিল্মটি বক্স অফিসে মাত্র ২.১ কোটি টাকা আয় করেছিল ও ফ্লপ প্রমাণিত হয়েছিল।

Afsana pyar ka

৯) জাওয়ানি জিন্দাবাদ: ১৯৯০ সালে অরুন ভাট পরিচালিত আমির ও ফারাহ নাজ অভিনীত এই ফিল্মটি বক্স অফিসে ফ্লপ প্রমাণিত হয়েছিল এবং ফিল্মের মোট আয় ছিল ১.৩ কোটি টাকা।

Jawani zindabad

১০) লাভ লাভ লাভ: ১৯৯৮ সালে বাচ্চার সুভাষ পরিচালিত আমির ও জুহি চাওলার এই ফিল্মটি ফ্লপ প্রমাণিত হয়েছিল। এই ফিল্মের মোট আয় হয়েছিল ২.৮ কোটি টাকা।

Love love love

১১) রাখ: ১৯৮৯ সালে আদিত্য ভট্টাচার্য পরিচালিত আমির খান ও তার সাথে সুপ্রিয়া পাঠক আর জাগদীপের মতো অভিনেতারা কাজ করেছিলেন। তবে এই ফিল্মটি বক্স অফিসে ফ্লপ প্রমাণিত হয়েছিল ও এই ফিল্মের মোট আয় ছিল মাত্র ৫০ লাখ টাকা।

RAAKH

Related Articles

Back to top button