দুর্দান্ত সুখবর! এক ধাক্কায় বিভিন্ন ব্যাঙ্কে অনেকখানি বাড়লো ফিক্স ডিপোজিট অ্যাকাউন্টে সুদের হার

ভবিষ্যতের সঞ্চয়ের জন্য সবথেকে ভাল অপশন হলো ফিক্স ডিপোজিট বা স্থায়ী আমানত(Fixed Deposits). কারণ ব্যাঙ্কের সুরক্ষার সাথে বেশ ভালো পরিমান অর্থ সুদ হিসেবে পাওয়া যায় সেভিংস অ্যামাউন্ট ফিক্সড করে রাখলে। সেজন্য কম-বেশি অনেকই আছেন যাদের বিনিয়োগের প্রথম পছন্দ হয়ে থাকে ফিক্সড ডিপোজিট (Fixed Deposit). তবে বিগত কয়েক বছর ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) বিনিয়োগকারীদের কপালে পড়েছিল ভাঁজ। কারণ একটাই, সুদের হার ছিল নিম্নমুখী। যা বিনিয়োগকারীদের উদ্বেগের কারণ হয়ে উঠেছিল।

Bank

তবে সাম্প্রতিক খবর অনুযায়ী ফিক্স ডিপোজিট বিনিয়োগকারীদের চিন্তা কিছুটা কমতে পারে। কারণ এফডি সহ অন্যান্য ব্যাঙ্কিং সুবিধাগুলিতে বাড়ানো হয়েছে সুদের হার। চলতি বছর মে জুন মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) পরপর দুটি রেপো রেট বৃদ্ধি করেছে। আরবিআই (RBI) এই দুটি পদক্ষেপে স্থায়ী আমানতের উপর ০.৯০% সুদের হার বাড়িয়েছে এবং পরবর্তীতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আরও কিছু পরিবর্তন RBI করতে চলেছে।

জুন মাসের শুরুর দিকে, আরবিআই (RBI) মুদ্রানীতির বৈঠকের পরে রেপো রেট ০.৫০% বাড়িয়েছে। ৩৬ দিনের মধ্যে সুদের মোট বৃদ্ধি ০.৯০% হয়েছে। বর্তমানে নতুন সুদের হার লাগু হয়ে গিয়েছে সমস্ত এফডিতে(FD). এরকম পরিস্থিতিতে ২ কোটি টাকার নীচে ফিক্স ডিপোজিটগুলিতে সুদের হার সমস্ত ব্যাঙ্ক বাড়িয়ে দিয়েছে।

MONEY

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI) তার গ্রাহকদের ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে। এখন সাধারণ নাগরিকরা তাদের এফডির উপরে ২.৯০ থেকে ৫.৫০% সুদ পাবেন এবং প্রবীণ নাগরিকরা ৬.৩০% পর্যন্ত সুদ পাবেন। একিভাবে এইচডি এফসি (HDFC)ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের জন্য, সুদের হার রেখেছে ২.৭৫% থেকে ৫.৭৫%। প্রবীণরা পাবেন ৬.৫০% পর্যন্ত সুদ। কোটক মাহিন্দ্রা (Kotak Mahindra) তেও সুদের হার বাড়িয়ে ৫.৯০% পর্যন্ত করা হয়েছে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) গ্রাহকদের সুদের
৩% থেকে ৫.৫০% রেখেছে। এছাড়া এফডির ক্ষেত্রে প্রবীণরা পাবেন ৩.৫% থেকে ৬% এর মধ্যে। অন্যদিকে কানারা ব্যাঙ্কও (Canara Bank) নাগরিকদের জন্য সুদের হার বৃদ্ধি করেছে। যেখানে এখন ২.৯০% থেকে শুরু করে ৫.৭৫% পর্যন্ত সুদ পাওয়া যাবে।

Related Articles

Back to top button