Indian place: ভারতের এমন কয়েকটি সুন্দর জায়গা যেখানে মানুষের যাওয়াতে রয়েছে নিষেধাজ্ঞা জারি, যাওয়া মানে জীবনের ঝুঁকি নেওয়া

ভারতের এমন কয়েকটি সুন্দর জায়গা

পর্যটনের জন্য ভারতের অসংখ্য সুন্দর সুন্দর স্থান রয়েছে। যার অতুলনীয় সৌন্দর্য বিশ্ববাসীর কাছে বেশ পরিচিত। ভারতে এমন আরো অনেক স্থান রয়েছে যার সৌন্দর্য পর্যটকদের সহজেই আকর্ষণ করে তবে সেই স্থানগুলির পর্যটকরা যেতে পারেন না। কেননা ভারত সরকারের পক্ষ থেকে সেই স্থানগুলিতে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। অবিশ্বাস্যভাবে সুন্দর হওয়া সত্বেও কেন এগুলি জনসাধারণের জন্য উন্মুক্ত নয় জানেন কি? আজকের প্রতিবেদনে আপনাদের এ বিষয়ে জানাবো। চলুন জেনে নিন ভারতের এমন পাঁচটি সৌন্দর্যে ভরা স্থান, যা সাধারণ মানুষের জন্য নিষিদ্ধ (Five Beautiful Places In India, Which Are Off-Limits To Tourists) ।

১) স্টোক কাংরি (Stok Kangri, Ladak)

Stok Kangri, Ladak

ভারতের অন্যতম আকর্ষণীয় স্টান হলো স্টোক কাংরি। এই স্থানটি লাদাকের অন্যতম জনপ্রিয় স্থান হিসাবে পরিচিত। হেমিস ন্যাশনাল পার্কে অবস্থিত এই স্থানটি লাদাকের সৌন্দর্য অনেক বৃদ্ধি করেছে। এটিই হলো ভারতের সর্বোচ্চ ট্রেকিং পিক। তবে এই স্থানটি বকর্তমানে পর্যটনের জন্য সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। অল লাদাখ ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন জানিয়েছে, আগামী ২০২৩ সাল পর্যন্ত স্টোক কাংরি পরিদর্শন করার অনুমতি নেই।

২) আকসাই চিন (Aksai Chin, Ladak)

Aksai Chin, Ladak

অনেক মানুষ অ্যাডভেঞ্চার করতে ভালোবাসেন। তাঁদের জন্য স্থানটি স্বর্গের চেয়ে কোনো অংশে কম নয়। তবে কিছু দিনের জন্য এই স্থানে পর্যটকদের যাওয়া নিষিদ্ধ রয়েছে। আকসাই চিন লাদাকে অবস্থিত একটি লেক। তবে বর্তমানে এটি LAC এর অধীন। এই স্থানটি খুবই শীতল। যে কারণে পর্যটকদের কাছে এটি খুবই আকর্ষণীয় স্থান।

৩) মাউন্ট কাঞ্চনজঙ্ঘা (Mount Kanchenjunga, Sikkim)

Mount Kanchenjunga, Sikkim

পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ হলো মাউন্ট কাঞ্চনজঙ্ঘা, যা সিকিমে অবস্থিত। পর্বতারোহীদের এই স্থানে যাওয়ার স্বপ্ন থাকে। অনেকেই চান কাংচেনজঙ্ঘা পর্বতে আরোহণ করতে। তবে ধর্মীয় কারণে এই স্থানে যাওয়া এখন নিষিদ্ধ রয়েছে। মনে করা হয় এই স্থানটি ভগবানের স্থান এবং পর্যটকরা গিয়ে স্থানটিকে দূষিত করছে। সে কারণে সিকিম সরকার ২০০১ সালে উপাসনা স্থান আইন দ্বারা এই স্থানে অভিযান নিষিদ্ধ করেছেন। ধরে তারটি বন্ধ হয়ে রয়েছে।

৪) চোলামু লেক (Cholamu Lake, Sikkim)

Cholamu Lake, Sikkim

সিকিমে অবস্থিত চোলামু লেক ভারতের অন্যতম আকর্ষণীয় স্থান। বিশ্বের উচ্চতম হ্রদগুলির মধ্যে এটি একটি। তবে স্থানটিতে কোন পর্যটক যেতে পারেন না। কেননা এই স্থানটি পর্যটকদের জন্য নিষিদ্ধ। তিব্বতের সীমানা থেকে কয়েক কিলোমিটার ভিতরে অবস্থিত এটি। শুধুমাত্র সেনাবাহিনী পুলিশ এবং প্রশাসনের এই স্থানে যাওয়ার অনুমতি রয়েছে।

৫) আন্দামান ও নিকোবর (Andaman & Nicobar Islands)

Cholamu Lake, Sikkim

ভারতের সবচেয়ে সুন্দর স্থানগুলির মধ্যে একটি হল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। তবে পর্যটকেরা এখানে যেতে পারে না। ভারত সরকার কর্তৃক স্থানটি নিষিদ্ধ করা হয়েছে। ভারতের একমাত্র সক্রিয় আগ্নেয়গিরি, যেখানে মাঝে মাঝেই অগ্নুৎপাত হতে দেখা যায়। এর ফলে সেখানে অনেক প্রজাতির প্রাণী ও জনসংখ্যা কমেছে। অন্যদিকে নিকোবার দ্বীপপুঞ্জে রয়েছে উপজাতিদের বসবাস। সেই উপজাতি ও তাদের সংস্কৃতি নিরাপদে রাখতে ভারত সরকার নিকোবর দ্বীপপুঞ্জের যাওয়া নিষিদ্ধ করেছে।

Related Articles

Back to top button