এসে গেল ভারতের প্রথম আন্ডারওয়াটার ট্রেন, খরচ হচ্ছে আনুমানিক ৮ হাজার কোটি টাকা

খুব দ্রুত দেশে প্রথম ডুবো ট্রেন চালু হতে চলেছে। সেটাও আবার কোলকাতার বুকে। কোলকাতার (Kolkata) হুগলি নদীর নিচ থেকে ট্রেনে যাওয়া শুরু করবে। এরকম চমৎকার প্রকৌশল, কলকাতার নাম উজ্জ্বল করবে। রেলমন্ত্রী জানিয়েছেন, কলকাতার বাসিন্দাদের সুবিধার জন্য এরকম ট্রেন চালু হচ্ছে। শুধু তাই নয় গোটা দেশের জন্য গর্বের অনুভূতি নিয়ে আসবে ডুবো ট্রেনটি।

পশ্চিমবঙ্গ তথা ভারতের মধ্যে এই প্রথম শুরু হতে চলেছে আন্ডারওয়াটার মেট্রো (Underwater metro). এই মেট্রোটি কোলকাতার হুগলি নদীর তলদেশ দিয়ে চলতে শুরু করবে। এটার নির্মাণ কার্যে ব্যবহার করা হচ্ছে উন্নত টেকনোলজি। এটি হতে চলেছে দেশের রেল ধারাবাহিকতার অগ্রগতির প্রতীক।

কলকাতা মেট্রোর নতুন লাইনের কাজ প্রায় সম্পূর্ণ হয়েছে। ফেজ-1 থেকে শীঘ্রই মেট্রো চলতে শুরু করবে। সল্টলেক সেক্টর-৫ থেকে সল্টলেক স্টেডিয়াম, প্রায় ৫ কিলোমিটার দীর্ঘয়ের এই মেট্রো লাইনে রেলওয়ে নিরাপত্তার তদন্ত শেষ হয়েছে। অনুমান করা হচ্ছে খুব শীঘ্রই এই লাইনটিতে পরিষেবা শুরু করার অনুমোদন দেবেন মেট্রো কর্তৃপক্ষ।

আপনাদের জানিয়ে রাখি যে, ভারতীয় রেল বিভাগ কর্তৃক পরিচালিত হয় কলকাতা মেট্রো। আন্ডারওয়্যাটার ট্রেনের এই প্রকল্পের জন্য ভারতীয় রেল বিভাগ ৮ হাজার কোটি টাকার বেশি ব্যয় করেছে। এই প্রকল্পে প্রথমবার ভারতের কোনো নদীর তলদেশ দিয়ে পরিবহন টানেল তৈরি করা হচ্ছে। এই পরিবহন ট্যানেলে আপ এবং ডাউন দুটি লাইনই তৈরি করা হয়েছে। এটির দৈর্ঘ প্রায় ১.৪ কিলোমিটার , প্রস্থ প্রায় ৫২০ মিটার।

Related Articles

Back to top button