শুরু হল ভারতের প্রথম বেসরকারি ট্রেন, সরকারি ট্রেনের তুলনায় মিলবে একাধিক সুযোগ-সুবিধা

ভারতীয় রেলওয়ে (Indian Railway) পরিষেবার ‘ভারত গৌরব’ প্রকল্পের অধীনে, এই প্রথমবার একটি বেসরকারি ট্রেন চালু করা হল। এই বিশেষ ট্রেনটি তামিলনাড়ু রাজ্যের, কোয়েম্বাটুর শহর থেকে মহারাষ্ট্রের, শিরডি পর্যন্ত ছুটে চলবে। গত মঙ্গলবার অর্থাৎ ১৪ই জুন ট্রেনটির যাত্রার শুভ সূচনা হয়েছে এবং আজ বৃহস্পতিবার ট্রেনটি তিরুপুর, ইরোড, সালেম, ইয়েলাহঙ্কা ব্যাঙ্গালুরু, ধর্মভারম, মন্ত্রালয়ম রোড এবং ওয়াদি স্টপেজ পেরিয়ে,তার গন্তব্য সিরিডির সাঁই নগর স্টেশনে পৌঁছে গিয়েছে।

Private Train

এই ট্রেনটি মূলত তীর্থযাত্রীদের ভারতের সবচেয়ে প্রসিদ্ধ তীর্থস্থান গুলির ভ্রমনের জন্য নিয়ে আসা হয়েছে। ট্রেনটি তার নির্ধারিত রুটের বেশ কিছু ঐতিহাসিক গন্তব্য কভার করবে এবং যাত্রীদের দেশের সাংস্কৃতিক ঐতিহ্য সহ চমৎকার প্রাকৃতিক স্থানগুলির প্রদর্শন করবে। একিসঙ্গে মন্দিরের দর্শনের সুবিধার্থে এই ভারত গৌরব ট্রেনটি যাত্রাপথে স্টেশনগুলিতে বেশ কিছুক্ষণ অপেক্ষা করবে। যেমন মন্ত্রালয়ম রোড স্টেশনে ট্রেনটি ৫ ঘণ্টার জন্য দাঁড়াবে যেখানে সময়মত মন্দির দর্শন করে আসতে পারবেন তীর্থযাত্রীরা।

২০ কামরার এই ট্রেইনটিতে ফার্স্ট এসি কোচ আছে একটি , ২-টায়ার এসি কোচ রয়েছে তিনটি , ৩-টায়ার এসি কোচ রয়েছে আটটি, স্লিপার ক্লাস কোচ পাঁচটি এবং প্যান্ট্রি কার সহ একটি লাগেজ-কাম-ব্রেক ভ্যান রয়েছে। সেইসঙ্গে জানিয়ে দিই, ভারতীয় রেলওয়ে এই ট্রেনটিকে বেসরকারি পরিষেবা প্রদানকারীকে দুই বছরের জন্য লিজ দিয়েছে। এর জন্য তাদের ১ কোটি টাকা দিতে হয়েছে রেলমন্ত্রককে। প্রতি মাসে কমপক্ষে তিনটি ট্রিপ করবে এই ট্রেন।

Private Train Service

এই ট্রেনটি যাত্রীদের ভীষণই অভিযাত্যপূর্ণ এবং ঐতিহ্যবাহী একটি অভিজ্ঞতা দেবে। সাথে ট্রেনে কিছু বিশেষ সুবিধা পাওয়া যাবে যেমন খুবই উন্নতমানের হাউসকিপিং পরিষেবা থাকবে যারা সর্বদা পরিষ্কার পরিছন্ন করবে। আপদকালীন পরিস্থিতি সামাল দিতে একজন চিকিৎসক সর্বদা হাজির থাকবেন। এছাড়াও ইলেকট্রিসিয়ান, মেকানিক, ফায়ার সেফটি ম্যানেজার, নিরাপত্তারক্ষীরা তো থাকবেনই। অন্যদিকে অভিজ্ঞ সেইফের তৈরী ঐতিহ্যবাহী নিরামিষ মেনুও পাওয়া যাবে। একিসঙ্গে, যাত্রা পথে যাত্রীদের বিনোদন দেওয়ার জন্য কোচগুলিতে উচ্চ বেস-সাউন্ডিং স্পিকার সহ একটি রেডিও জকিও (Radio Jockey) ট্রেনে মজুত থাকবেন এবং ভ্রমণকে আরও আনন্দদায়ক করে তুলতে ভক্তিমূলক গান, আধ্যাত্মিক গল্প শোনানো হবে।

Related Articles

Back to top button