খননের পর পাওয়া গেলো ২ হাজার বছর পুরনো বিলাসবহুল বাড়ি, দেখে অবাক বিজ্ঞানীরা

খননের পর পাওয়া গেলো ২ হাজার বছর পুরনো বিলাসবহুল বাড়ি

বিজ্ঞানীরা যেমন প্রতিনিয়ত নতুন নতুন জিনিসের সন্ধান করে চলেছেন, তেমনই প্রত্নতাত্ত্বিকরা অতীতের জিনিসগুলি খুঁজে বের করেছেন। পৃথিবী অনেক প্রাচীন, আর এখানে লুকিয়ে রয়েছে কত প্রাচীন সভ্যতা। যার অনেকেই হয়তো আজও মনুষ্যচক্ষুর আড়ালে। কিন্তু প্রত্নতাত্ত্বিকরা পৃথিবী বুকে লুকিয়ে থাকা অতীতের সন্ধান করতে প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি খনন কার্যের ফলে এমনই এক প্রাচীনতম বাড়ির (2000 Years Old House) সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা। আজকের প্রতিবেদনে আপনাদের এ নিয়ে জানাবো। চলুন বিস্তারিত জেনে নিন।

Cambodunum

আসলে একদল প্রত্নতাত্ত্বিক জার্মানির বাভারিয়ার কেম্পটেনে (Kempten) খনন কার্য চালিয়ে একটি প্রাচীন বিলাসবহুল বাড়ির সন্ধান করেন। এই জায়গাটি একটি প্রাচীন বসতি। প্রত্নতাত্ত্বিকদের দাবি, এই বিলাসী বাড়িটি দুই হাজার বছরের পুরানো ভিলা। যা জার্মানির প্রাচীন বাড়িগুলির একটি। ক্যাম্পটনে প্রায় ২০০০ বছর আগে বসতি স্থাপন হয়েছিল এবং এটি জার্মানির প্রাচীনতম শহরগুলির (2000 year Old City) একটি। পূর্বে এই শহরের নাম ছিল কম্বোডুনাম (Cambodunum)।

প্রত্নতাত্ত্বিকদের দল প্রতিনিয়ত এই স্থানে খনন চালিয়ে যাচ্ছেন। এখানে প্রাপ্ত অবকাঠামো ও ধ্বংসাবশেষ খতিয়ে দেখা হচ্ছে। প্রত্নতাত্ত্বিকরা মনে করেন যে, এই স্থানটি খনন করলে প্রাচীন ইতিহাস সম্পর্কে খুব গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। অন্যদিকে ক্যাম্পটন শহরটির সঙ্গে রোমের যোগসূত্র পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। দুই হাজার বছরের প্রাচীন ভিলাটি দেখে অবাক হয়েছেন তাঁরা। এ বিষয়ে জার্মান প্রত্নতাত্ত্বিক বিভাগের জোহানেস স্কিসল বলেছেন, “এই স্থানের খননে একটি ব্যক্তিগত পাথরের ঘরের সন্ধান প্রত্নতাত্ত্বিকদের কাছে খুবই বিশেষ।”

2000 Years Old House

 

খনন কার্যের ফলে প্রত্নতাত্ত্বিকরা যে ভিলাটির সন্ধান পেয়েছেন সেট ৮০০ বর্গ মিটার দীর্ঘ এবং দোতলা। সে সময় রোমান ভিলাতে শীতের হাত থেকে রক্ষা পেতে তাপীয় স্নান এবং আন্ডারফ্লোর হিটিংয়ের ব্যাবস্থা থাকতো। এখানকার বসত বাড়িগুলি ইট ও পাথর দিয়ে নির্মিত। এই শহরটি রোমান গ্রিড পরিকল্পনা অনুযায়ী নির্মিত হয়েছিল বলে জানা যায়। শহরের বিভিন্ন সুযোগ সুবিধা এই স্থানে ছিল। বিলাসবহুল ভিলার আবিষ্কার থেকে এটা স্পষ্ট যে, ক্যাম্পটনে একটি শহুরে সংস্কৃতির সূচনা হয়েছিল।

Related Articles

Back to top button