পৃথিবীর ৫ টি সবথেকে দামি পাখি, যাদের মূল্য শুনলে আকাশ থেকে পড়বেন আপনিও

প্রকৃতির এক অপরূপ সৃষ্টি হলো পাখি। এই সুবিশাল পৃথিবীতে যে কত প্রজাতির পাখি আছে তা গুনে শেষ করা যাবে না। অনেক পাখি আছে যারা সহজেই মানুষকে আকৃষ্ট করতে পারে। পাখি যে বাড়িতে থাকে সেই বাড়িতে একটা মিষ্টি পরিবেশ সৃষ্টি হয়। যে কারণে অনেক মানুষই বাড়িতে পাখি পুষতে পছন্দ করেন। মানুষ পশু প্রেমিকের সাথে সাথে পক্ষী প্রেমিকও। তবে পৃথিবিতে এমন অনেক পাখি আছে যেগুলো অনেক মূল্যবান। কোন সাধারণ মানুষের পক্ষে সেই সব পাখি পোষা সম্ভব নয়। আজকের প্রতিবেদনে আপনাদের এমনই কিছু পাখির কথা জানাবো, যার দাম শুনলে আপনি অবাক হয়ে যাবেন। বিশ্বের এমন অনেক পাখি আছে যেগুলির দাম কোটি টাকার কাছাকাছি। চলুন আজ এমনি ৫ প্রকার অনন্য পাখি সম্পর্কে বলি।

১) রেসিং পিজিয়ন (Racing Pigeon)

Racing Pigeon

পৃথিবীতে যে সমস্ত দামী পাখি রয়েছে, তার মধ্যে একটি হলো রেসিং পিজিয়ন। এগুলি সাধারণ পায়রার থেকে অনেকটাই আলাদা হয়, যার কারণে এই পাখির দামও বেশি হয়। পূর্বে রাজা-মহারাজারা এই পায়রা রাখতেন নিজেদের কাছে এবং কোথাও বার্তা প্রদানের জন্য তাঁরা এই প্রজাতির ব্যবহার করতেন। তবে এখন আর এই পায়রা বার্তা প্রদানের কাজে লাগে না, এখন এটি রেসিং-এ যোগদান করে। আপনাদের জানিয়ে রাখি, এই প্রজাতির একটি পায়রার দাম ৯০৯০০ ডলার থেকে শুরু করে ১.৪ মিলিয়ন পর্যন্ত হয়। ভারতীয় রুপিতে যা দাড়ায় ৭৬০০০০০ লক্ষ টাকা।

২) ব্ল্যাক পাম ককাটু (Black Pam Cacatu)

Black Pam Cacatu

রঙিন পালক এবং মাথায় লাল দাগ বিশিষ্ট ব্ল্যাক পাম পাখিটি দেখতে খুবই সুন্দর হয়। নিউ গিনি(New Gini) এবং অস্ট্রেলিয়ার রেইন ফরেস্টে (Rain forest in Australia) অঞ্চলে পাখিটি পাওয়া যায়। এই পাখি গুলি খুবই চালাক প্রকৃতির হয়। বিশ্বের সবচেয়ে মূল্যবান পাখি এটি। যার একটি পাখির মূল্য ১৬০০০ ডলার(16000$।

৩) আয়াম সেমানি চিকেন(Ayam Cemani Chicken)

Ayam Cemani Chicken

এটি এক ধরণের মুরগির প্রজাতি, যা পৃথিবীতে প্রায় ৯০০ বছর আগে থেকে রয়েছে। এই মুরগিটির মাংসে প্রচুর পরিমান আয়রন(Iron) থাকে, যার কারণে মুরগিটি দেখতে কালো(Black) রঙের হয় এবং এর মাংসও হয় কালো রঙের। এই জাতের মুরগি শুধুমাত্র ইন্দোনেশিয়াতে(Indronesia) পাওয়া যায়। এই প্রজাতির মুরগি গুলি খুবই মূল্যবান হয়, দাম প্রায় ২৫০০০ ডলার(25000 $)।

৪) হাইসিন্থ ম্যাকাও (Hyacinth macaw)

এটি এক ধরণের তোতাপাখি, যা প্রধানত দক্ষিণ আমেরিকায়(South America) দেখা মেলে। হাইসিন্থকে বিশ্বের সবচেয়ে বড় উড়ন্ত তোতা (The largest flying parrot in the world) বলে মনে করা হয়। পাখিটি দেখতে সাধারণত নীল রঙের(Blue Clour) হয়ে থাকে, যা পাখিটিকে সুন্দর করে তোলে। দামের দিক থেকেও বহু মূল্যবান পাখিটি। প্রায় ৪০০০০ ডলারের (40000 $)মতো দাম, যা কোনো সাধারণ মানুষের পক্ষে কেনা সম্ভব নয়।

৫) টোকান (Toucans)

Toucans

বড় চঞ্চু (Big beak) বিশিষ্ট এই পাখিটি বেলিজের জাতীয় পাখি। এই পাখির চঞ্চুগুলি বিভিন্ন রঙের হয়ে থাকে, যেমন লাল(Red), হলুদ(Yellow), সবুজ(Green) ইত্যাদি। তবে এই পাখির পালন অনেক দেশেই নিষিদ্ধ করা হয়েছে। শুধু তাই নয় পাখিটি রাখার জন্য আপনাকে লাইসেন্স রাখতে হবে। দামের দিক থেকেও পাখিটি খুবই মূল্যবান। আপনি পাখিটি কিনতে চাইলে আপনাকে ৯৫০০(9500 $) ডলার খরচ করতে হবে। যা সাধারণ মানুষের সাধ্যের বাইরে।

৬) গোলাপী ফ্লেমিংগো (Pink Flamingo)

Pink Flamingo

ফ্লেমিংগো এক প্রকারের ভ্যাডিং পাখি। সাদা(White) ও গোলাপী(Pink) রঙের পাখিটির গলা লম্বা হয়। পাখিটিকে আপনি রাখতে চাইলে আপনার কাছে অবশ্যই লাইসেন্স (Licence) থাকতে হবে। লাইসেন্স থাকলে যে কেউই পাখিটি নিজের কাছে রাখতে পারবে। দামের দিক থেকে পাখিটি প্রায় ১৫০০ ডলারের (1500 $)। তবে লাইসেন্স করার জন্য আলাদা ভাবে টাকা খরচ করতে হবে ।

Related Articles

Back to top button