লাগবে না কোন সিম কার্ড! এইভাবে Jio, Airtel কে আজই পরিবর্তন করুন E-Sim এ

সিম কার্ড ছাড়াই ফোন ব্যবহার করুন

প্রযুক্তি (Technology) জগতে নতুন উদ্ভাবন হলো ই-সিম(E-Sim)। এই সিম আসার ফলে মোবাইলে আর কোনো ফিজিক্যাল সিমের (Physically Sim) দরকার পড়বে না। তবে সব স্মার্টফোনগুলিতে এই নতুন প্রযুক্তি(New Technology) কার্যকর হবে না। কেননা মোবাইলে ই-সিম প্রযুক্তি লাগানোর খরচ অনেক বেশি। তবে অ্যাপল কোম্পানি (Apple Company) তাদের আইফোনগুলিতে ই-সিম পরিষেবা দিয়ে থাকে। অন্যদিকে স্যামসাং এবং মোটোরোলার দামি স্মার্টফোনগুলিতেও এই প্রযুক্তি রয়েছে।

E Sim

বিগত বেশ কিছু বছর ধরে ভারতে ই-সিমের ব্যাবহার শুরু হয়েছে। কিন্তু অনেকেই এই সম্পর্কে খুব একটা জানেন না। কেননা বেশির ভাগ মানুষ যে ধরণের স্মার্টফোন ব্যাবহার করে, তাতে এই সুবিধা নেই। এখনো পর্যন্ত স্যামসাং(Samsung), সামিও(Xiaomi), অ্যাপেল(Apple) তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিকে ই-সিম সাপোর্ট সহ নিয়ে এসেছে। ভারতে এই প্রযুক্তির ব্যবহার অতটা জনপ্রিয় না হলেও, টেলিকম সংস্থা এই পরিসেবাগুলি দিয়ে থাকে। এমনকি আপনি চাইলে আপনার ফিজিক্যাল সিমটিকে ই-সিমে রূপান্তর করতে (Convert Physical Sim Card Into E-Sim) পারেন। সে ক্ষেত্রে কোম্পানি ভেদে কয়েকটি পদ্ধতি অনুসরণ করতে হবে। তাহলেই আপনার ফিজিক্যাল সিমটি ই-সিম কার্ডের রূপান্তর হয়ে যাবে। আপনি যদি এয়ারটেল, জিও ও ভোদাফনের গ্রাহক হন, তবে আপনার ফিজিক্যাল সিমটি কিভাবে ই-সিমে রূপান্তর করবেন? তা আজকের প্রতিবেদনে জানবেন।

১) এয়ারটেল(Airtel) গ্রাহকদের ক্ষেত্রে ১২১ নম্বরে “eSIMregistered email ID” লিখে মেসেজ করতে হবে। এরপর নিশ্চিত হওয়ার জন্য ১ পেস করতে বলা হবে। আপনি যদি সিম কার্ডটি ই-সিমে পরিবর্তন করতে চান তবে ১ পেস করতে হবে। এরপর আপনার কাছে এয়ারটেল অফিস থেকে একটা কল আসবে। যেখানে আপনার পরিচয় নিশ্চিত করা হবে। পরিচয় নিশ্চিত হলে রেজিস্টার কর ইমেলে ই-সিমের QR কোড পাঠানো হবে। এটি স্ক্যান করে আপনি ই-সিম ব্যবহার শুরু করতে পারবেন।

Airtel

২) রিলায়েন্স জিওর (Rilience Jio) গ্রহকেরা “GETESIM<32 digit EID><15 digit IMEI>” লিখে ১৯৯ নম্বরে মেসজ পাঠাবেন। নিশ্চিত হওয়ার পর নিবন্ধিত ইমেল আইডিতে একটি ১৯-সংখ্যার ভার্চুয়াল ই-সিম নম্বর পাঠানো হবে। এরপর আবার “SIMCHG<19 digit e-SIM number>” লিখে ১৯৯ নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে। এটি সম্পন্ন হলে, আপনি ই-সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

Jio

৩) ভোডাফোন আইডিয়া(Vodafone Idea) এর ব্যবহারকারীদের ক্ষেত্রে 199 নম্বরে “এসএমএস ইসিম< স্পেস > নিবন্ধিত ইমেল আইডি” লিখে পাঠাতে হবে। এরপর এটি নিশ্চিত করার জন্য আরেকটি এসএমএস পাবেন গ্রাহকেরা। নিশ্চিত হওয়ার পর নিবন্ধিত ইমেল আইডিতে QR কোড পাঠানো হবে। এটি ব্যবহার করে আপনি ই-সিমের পরিষেবা পাবেন।

Vodafone Idea

Related Articles

Back to top button