কবে থেকে মধ্যবিত্তদের নাগালে আসবে Electric গাড়ির দাম, জানিয়ে দিলেন Nitin Gadkari

ভারতীয় গাড়ির বাজারে (Car Market) অনেক বছর আগেই ইলেকট্রিক গাড়ির(Electric Car) আগমন হয়েছে, তবে বিগত কয়েক বছর ধরে যে হারে ইলেকট্রিক স্কুটার(Electric Scooter) গুলির জনপ্রিয়তা বেড়েছে সে হারে ভারতে ইলেকট্রিক গাড়িগুলির জনপ্রিয়তা বাড়েনি। কারণ এর আকাশছোঁয়া দাম, যা সাধারণ মানুষের সাধ্যের বাইরে। একটি ইলেকট্রিক গাড়ির দাম পেট্রোল-ডিজেল চালিত গাড়ি থেকে বহুগুণ বেশি। যে কারণে মানুষ এই গাড়ি কেনার কথা ভাবলেও দাম শুনে পিছিয়ে আসেন। তবে কেন্দ্রীয় সরকারও(Central Govt.) থেমে নেই। ইলেকট্রিক গাড়ি জনপ্রিয়তা যাতে বাড়ে, সেজন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই গাড়ির দাম কমানোর উদ্যোগ নেয়া হচ্ছে।

Nitin Gadkari

এই মুহূর্তে ভারতীয় বাজারে টাটা(Tata), এমজি(MG), হুন্ডাই(Hyundai) কোম্পানির ইলেকট্রিক গাড়ি পাওয়া যাচ্ছে তবে তার দাম(Price) শুনলে আপনি অবাক হবেন। এই মুহূর্তে একটি ইলেকট্রিক গাড়ি দাম এতই বেশি, যা কেনা সাধারণ মানুষের সাধ্যের বাইরে। চলুন ভারতীয় কার বাজারে যে সব ইলেকট্রিক গাড়ি পাওয়া যাচ্ছে তাদের দাম সম্পর্কে আপনাদের জানাই।

টাটা কোম্পানির টাটা নেক্সন(Tata Nexon) এই মুহূর্তে ভারতীয় বাজারে প্রাপ্ত সবচেয়ে সস্তা(Cheap) ইলেকট্রিক গাড়ি। টাটা নেক্সনের দাম শুরু হচ্ছে ১৪ লাখ ৮৯ হাজার টাকা থেকে। শুধু তাই নয় এই মডেলের টপ ভেরিয়েন্টের(Top Verient) গাড়ি নিতে গেলে আপনাকে আরও কিছু টাকা খরচ করতে হবে। বাজারে টপ ভেরিয়েন্ট গাড়ির মূল্য ১৯ লাখেরও বেশি। তবে গাড়িটি একবার চার্জে ৪৩৭ কিমি অতিক্রম করতে সক্ষম।। এছাড়া হুন্ডাই কোম্পানির কোনা(Kona) ইলেক্ট্রিক গাড়িটিও ভারতীয় বাজারে পাবেন। যার দাম শুরু হচ্ছে ২৩.৮৪ লাখ টাকা থেকে। এই মডেলের টপ ভেরিয়েন্টের দাম পড়বে ২৪.০৩ লাখ টাকা এবং গাড়িটি একবার চার্জ করলে ৪৫২ কিমি পর্যন্ত সফর করতে পারবে। এই দুটি ছাড়াও ইলেক্ট্রিক গাড়ির মধ্যে রয়েছে এমজি জেডএস ইভি(Mg Zs Ev), যার দাম শুরু হচ্ছে ২২ লাখ টাকা থেকে। এই মডেলের টপ ভেরিয়েন্টের দাম ২৫.৮৮ লাখ, যা এক চার্জে ৪৬১ কিমি অতিক্রম করতে সক্ষম।

Electric Car

প্রত্যেকটি গাড়ির দাম শুনে অবাক হওয়ার মতো। তবে সম্প্রতি কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জাতীয় সড়ক মন্ত্রী(Central Minister of Road Transport and Highways of India) নীতিন গড়করি(Nitin Gadkari) মিডিয়াকে জানিয়েছেন আগামী এক বছরের মধ্যেই ইলেকট্রিক গাড়ির দাম কমবে এবং তা পেট্রোল ও ডিজেল চালিত গাড়ির দামে বাজারে পাওয়া যাবে। তিনি আরো জানান কেন্দ্রীয় সরকার ইথানল চালিত গাড়ির প্রচারের জন্য পদক্ষেপ নিচ্ছেন। ভারতীয় বাজারে ইলেকট্রিক গাড়ি জনপ্রিয়তা বাড়ালে পেট্রোল ও ডিজেলের উপরে কেন্দ্রীয় সরকারের খরচের চাপ অনেকটাই কমবে বলে মনে করছেন তিনি। তবে ইলেক্ট্রিক গাড়ির দাম কমলেও, তা সর্বনিম্ন (Lowest price) কত দামে গাড়ি গুলি ভারতীয় বাজারে পাওয়া যাবে তা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে স্পষ্ট করে জানানো হয়নি।

Related Articles

Back to top button