বিশ্বের প্রথম বিদ্যুৎ চালিত বিমান উড়ল ওয়াশিংটনের আকাশে, যাত্রীবাহী পরিবহনের জন্য আর মাত্র কয়েক বছরের অপেক্ষা

বিশ্বের প্রথম বিদ্যুৎ চালিত বিমান উড়ল

বিশ্বব্যাপী পেট্রোল-ডিজেলের দাম যে হারে বৃদ্ধি পাচ্ছে, তাই বিকল্প রূপে বৈদ্যুতিক যানবাহনের ব্যাবহার বাড়ছে। বিশ্বের প্রায় সব দেশই বৈদ্যুতিক গাড়ি বিক্রি বেড়েছে। পাশাপাশি এর উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। বাইক থেকে চার চাকা সবই এখন ইলেক্ট্রিক। তবে জানেন কি বিমানও বৈদ্যুতিক (Electric Aircraft) হতে চলেছে? আজকের প্রতিবেদনে আপনাদের এ নিয়ে বিস্তারিত জানাবো। চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

Airline

গত ২৭সে সেপ্টেম্বর এই প্রথম কোনো বিমান চিরাচরিত জ্বালানীর পরিবর্তে পুরোপুরি বৈদ্যুতিকে আকাশে উড়ল। গত মঙ্গলবার সকালে আমেরিকার ওয়াশিংটনের আকাশে উড়তে দেখা গেল বিমানটিকে।ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর (Grant County International Airport) থেকে ওই দিন আট মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে বিমানটি। বিমানটির নাম অ্যালিস (Eviation Alice) । ইজরায়েলের বিমান সংস্থা অ্যাভিয়েশন এয়ারক্রাফ্ট (Eviation Aircraft) এই বিমানটি তৈরি করেছে। বিমানটি প্রাথমিক পরীক্ষার জন্য ওই দিন আকাশে ওড়ানো হয়।

কোনো যাত্রী ছাড়াই ওইদিন বিমানটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩,৫০০ ফুট উপরে উড়েছিল। অ্যাভিয়েশন এয়ারক্রাফ্ট সংস্থার সিইও গ্রেগরি ডেভিস (CEO Of Eviation Aircraft Gegry Device) এটিকে ‘ঐতিহাসিক’ (Historical) অ্যাখ্যায়িত করেছেন। এই বিমান নির্মাণে নতুন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে জানিয়ে সংস্থা। সংস্থার পক্ষ থেকে আরো জানানো হয়েছে যে, বর্তমানে অ্যালিসের তিনটি সংস্করণ পরীক্ষা-নিরীক্ষার (Experiment) মধ্যে রয়েছে। সব ঠিক থাকলে এই বিমান আগামী ২০১৭ সালের মধ্যে যাত্রী নিয়ে আকাশে পাড়ি দেবে।

Electric Flights

বৈদ্যুতচালিত গাড়ি বা মোবাইলের মতো করেই বিমানটি চার্জ দেওয়া যাবে। ৩০ মিনিটের মধ্যে বিমানটি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। একবার চার্জ দিলে ৯ জন যাত্রীকে নিয়ে প্রায় ৬০ মিনিট আকাশে উড়তে পারবে। সংস্থার কাছ থেকে এমনই তথ্য উঠে এসেছে। বিমানটির গতিবেগ ৪৪০ নটিক্যাল মাইল/ঘন্টায়। দুই জন বিমান চালক সহ ৯ জন যাত্রী এতে আরামের সঙ্গে বসতে পারবেন। অন্যদিকে যাত্রীদের মালপত্র রাখার জন্য রয়েছে ৪৫০ ঘনফুট জায়গা।

Related Articles

Back to top button