আর করতে হবে না দিনের পর দিন অপেক্ষা, এবার থেকে খুব সহজেই মিলবে ড্রাইভিং লাইসেন্স

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার টেস্টে পরিবর্তন আনলো দিল্লী সরকার

ভারতের (India) প্রায় অনেক মানুষের কাছেই নিজেস্ব কার বা গাড়ি থাকে। আবার অনেকে কার চালিয়ে অর্থাৎ ড্রাইভারের চাকরি করেও নিজের জীবনযাপন করে থাকে। এমনকি যারা গভমেন্ট চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছে তারাও লক্ষ্য করে থাকবেন সরকারি ড্রাইভারের চাকরি পাওয়ার জন্য অনেক পদ থাকে। তাই আজকাল দিনে কার ড্রাইভিং জানাটা একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। আর আজকাল কার ড্রাইভিং শেখানোর জন্য বিভিন্ন শহরে রয়েছে অনেকগুলি সেন্টার। এই সেন্টার গুলি আপনাকে ড্রাইভিং শেখায় ও তারপর ড্রাইভিং টেস্ট (Driving licence test)পাশ করলে লাইসেন্স পাওয়া যায়। তবে এই ড্রাইভিং টেস্টের প্রসেসটি একটি কঠিন হয় নতুন গাড়ি চালকদের জন্য। তবে আপনি যদি দিল্লির (Delhi)

বাসিন্ধা হয়ে থাকেন আপনার জন্য রয়েছে সুখবর। আসুন এই আর্টিকেলে এই নতুন সুখবরের বিষয় বিস্তারিত জেনেনি।

Driving licence

বিষয়টি হলো দিল্লীর (Delhi) সরকার ড্রাইভিং টেস্ট(Driving licence test) নিয়ে একটি বড় পরিবর্তণ করার সিদ্ধান্ত নিয়েছে। এই নতুন সিদ্ধান্তের ফলে বলা হচ্ছে যে ড্রাইভিং টেস্ট পাশ করা হয়ে উঠবে অত্যন্ত সহজ। PTI-এর খবর অনুযায়ী দিল্লী সরকার শহরের বিভিন্ন অটো মোটোরস ড্রাইভিং ট্র্যাকে পরিবর্তন করার আদেশ দিয়েছে। এমটা করার করার কারণ হলো অনেক লোকেদের জন্য এই টেস্ট পাশ করা মুশকিল কাজ হয়ে উঠছে। এই পরিবর্তনের আইডিয়া ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট দ্বারা গঠিত একটি কমিটি দিয়েছিল এবং এই নিয়ম গুলি গত ৮ই আগস্ট থেকে চালু করে দেওয়া হয়েছে।

Driving licence test

এই পরিবর্তনের প্রয়োজন আরো দরকার এই জন্য কারণ ড্রাইভিং টেস্টে (Driving licence test) ফেল হওয়ার ফলে পেন্ডেসির মাত্রা বৃদ্ধি পাচ্ছে। একজন অফিসার জানিয়েছেন যে যেই জিনিস গুলির ড্রাইভিংয়ের সঙ্গে কোনো যোগসূত্র নেই সেই জিনিস গুলির কারণে মানুষকে ড্রাইভিং টেস্টে ফেল করিয়ে দেওয়ার মাত্রা বৃদ্ধি পাচ্ছিল। আর সবচেয়ে বড় সমস্যা ছিল এই ট্র্যাকের শেষ সার্কেল, যার প্রস্থ ছিল খুবই কম। এটি বাকি দুটি সার্কেলের অনুপাতে ছোট ছিল। যার কারণে দু-চাকার চালকদের মাঝে মাঝে তাদের পা মাটিতে রাখতে হতো।আর এমন পরিস্থিতিতে তারা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি।

এছাড়া সাধারণত লোকেরা যখন তাদের ড্রাইভিং পরীক্ষায় ব্যর্থ হয়, তখন তারা পরের সপ্তাহে আবার পরীক্ষা দেওয়ার জন্য একটি নতুন তারিখ পায়। কিন্তু ক্রমবর্ধমান মামলার কারণে পেন্ডেন্সিও বাড়তে থাকছে ও এর ফলে নতুন তারিখ পেতে বিলম্বিত হচ্ছে। সরকার এখন নির্দেশ দিয়েছে যে শেষ সার্কেলের প্রস্থ অন্য দুটি সার্কেলের সমান হওয়া উচিত ও চালকদেরও তাদের পা ব্যবহার করার অনুমতি দেওয়া হবে।

Driving licence test

এছারা আরেকটি পরিবর্তন করা হবে যে প্রার্থীদের সিট বেল্ট পরার বিষয়ে আগাম অবহিত করা হবে। “অনেক সময়, প্রার্থীরা ড্রাইভিং পরীক্ষা দেওয়ার সময় সিট বেল্ট না পরেন এবং তারা ব্যর্থ হন। এখন বাধ্যতামূলক করা হয়েছে যে তাদের আগে থেকেই জানাতে হবে যে তাদের পরীক্ষা দেওয়ার সময় সিট বেল্ট পরতে হবে,” কর্মকর্তা বলেন।

Related Articles

Back to top button