এবার ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে দিতে হবে না টেস্ট, এক সার্টিফিকেটই হবে কাজ-জানুন নিয়ম

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স পেতে চান, তাহলে এই খবরটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন থেকে আঞ্চলিক পরিবহন অফিসে লম্বা লাইন থেকে মিলবে রেহাই। ভারতে ড্রাইভিং লাইসেন্সের জন্য এতটা সময় দিতে হয় যে অনেকের লাইসেন্স তৈরির ইচ্ছে থাকলেও হয়ে উঠে না। তবে এখন ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নিয়ম সহজ করার জন্য বড়ো উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

নতুন নিয়ম অনুযায়ী চললে এখন আর ডিএল পরীক্ষা দিতে হবে না আবেদনকারীকে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও সড়ক মন্ত্রক নতুন নিয়ম জারি করে নোটিফাই করেছে। প্রাপ্ত খবর অনুযায়ী, ইতিমধ্যেই এসব নিয়ম কার্যকর হয়েছে।

ড্রাইভিং স্কুল গিয়ে ট্রেনিং নিতে হবে

এখন আপনি স্বীকৃত ড্রাইভিং ট্রেনিং স্কুলে ড্রাইভিং লাইসেন্সের জন্য নিজের নাম নথিভুক্ত করতে পারেন। জনগণকে ড্রাইভিং ট্রেনিং স্কুল থেকে প্রশিক্ষণ নিতে হবে। সেখানে আপনাকে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে, স্কুল সার্টিফিকেট পাবেন। এর ভিত্তিতে তৈরি হবে ড্রাইভিং লাইসেন্স।

ট্রেনিং সেন্টারের গাইডলাইন ও শর্ত

প্রশিক্ষণ কেন্দ্রগুলির জন্য এক একর জমি থাকতে হবে, মাঝারি ও ভারী যানবাহনের জন্য কেন্দ্রগুলির জন্য দুই একর জমি থাকতে হবে। প্রশিক্ষকের কমপক্ষে ১২ তম শ্রেণী পাস এবং ৫ বছরের ড্রাইভিং অভিজ্ঞতা থাকতে হবে। সরকার কর্তৃক একটি সিলেবাস নির্ধারিত হয়েছে। হালকা মোটরযান চালানোর সিলেবাসের মেয়াদ হবে চার সপ্তাহ। কোর্সটি দুই ভাগে ভাগ করা হবে। তত্ত্ব এবং ব্যবহারিক সহ।

Related Articles

Back to top button