নিলামে ওঠা এই কোম্পানিকে কিনতে মরিয়া আদানি-আম্বানি সহ ভারত সরকারও! চলছে হাড্ডাহাড্ডি লড়াই

এবার দেউলিয়া হওয়ার মুখে দাঁড়িয়ে রয়েছে ছত্তিশগড়ের কোরবা-চাম্পা রাজ্য সড়কে একটি কয়লা-ভিত্তিক তাপবিদ্যুৎ কোম্পানি ল্যাংকো অমরকন্টক পাওয়ার। আর দেউলিয়া হতে চলা এই কোম্পানি কেনার জন্য উৎসুক হয়ে রয়েছে মুকেশ আম্বানি (Mukesh Ambani), গৌতম আদানি (Gautam Adani) থেকে শুরু করে সরকারও। অর্থাৎ এই কোম্পানি কেনার জন্য লাইন দিয়েছে রিয়ালেন্স গ্রুপ, আদানি গ্রুপ এবং ভারত সরকার।

রিপোর্ট বলছে, এই কোম্পানিটি ঋণে ডুবে আছে। এই কোম্পানি আগামী ২৫শে নভেম্বর নিলাম হবে বলে জানা গিয়েছে। ‘ল্যাংকো অমরকন্টক’, ছত্তিশগড় ভিত্তিক একটি তাপবিদ্যুৎ উৎপাদনকারী, তার ঋণ পরিশোধ করতে অক্ষম এবং এখন অধিগ্রহণের প্রক্রিয়াধীন রয়েছে। ল্যাংকো অমরকন্টকে’র ঋণদাতারা বেদান্ত লিমিটেডের বিড প্রত্যাখ্যান করেছে, যেটি প্রকল্পের জন্য ৩০০০ কোটি টাকা প্রস্তাব করেছিল, যার মধ্যে ২১৫০ কোটি টাকা বন্ড আকারে সাত বছরের মধ্যে পরিশোধ করা হবে।

img 20221125 132310

জানিয়ে রাখি, এই কোম্পানির জন্য রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি সর্বাধিক দর হাঁকিয়েছেন। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ২০০০ কোটি টাকা অগ্রিম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে এই সময়ের মধ্যে PFC-REC-এর কনসোর্টিয়ামে প্রায় ৩৮৭০ কোটি টাকা দেওয়া হবে, যা ১০ থেকে ১২ বছরের মধ্যে দিতে হবে বলেও জানা গিয়েছে।

রিয়ালেন্সের পর এই কোম্পানির দ্বিতীয় দর হাঁকিয়েছেন গৌতম আদানি। দ্বিতীয় রাউন্ডের জন্য ২৯৫০ কোটি টাকা বিড করেছে আদানি গ্রুপ। যার মধ্যে ১৮০০ কোটি টাকা অগ্রিম অর্থ প্রদান করা হবে এবং আগামী ৫ বছরে ১১৫০ কোটি টাকা বকেয়া দেওয়া হবে বলে জানা গিয়েছে। তবে প্রথম এবং দ্বিতীয় রাউন্ডে আদানির পর তৃতীয় দর হাঁকিয়েছে সরকার।

Related Articles

Back to top button