দিন দিন ক্রমশ গ্রাহক হারাচ্ছে মুকেশ আম্বানি সংস্থা রিলায়েন্স Jio! খুশির হাওয়া BSNL সহ Airtel সংস্থায়

গ্রাহক হারাচ্ছে জিও

২০১৬ সাল পর্যন্ত দেশে অনেকগুলি টেলিকম কোম্পানি (Telecom Company) ছিল। তবে তার মধ্যে কিছু কোম্পানি কয়েকটি রাজ্যে সীমাবদ্ধ ছিল। আবার অনেক কোম্পানি গোটা দেশে তাদের ইন্টারনেট পরিষেবা প্রদান করছে। তবে এখন দেশে মাত্র তিনটি বড় কোম্পানি চলছে। সেগুলি হলো এয়ারটেল (Airtel), জিও (Jio) , ভোডাফোন আইডিয়া (Vodafone Idea)।

Jio

এদিকে বিগত বছর অবধি সবাই দুটো করে সিম ব্যবহার করলেও এখন সেই সংখ্যা কমছে। সম্প্রতি TRAL নতুন একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, যত দিন যাচ্ছে, তত এয়ারটেল , জিও, ভোডাফোন আইডিয়ার গ্রাহক সংখ্যা কমছে। ২০২২ সালে জুন মাসের তুলনায় জুলাই মাসে গ্রাহক সংখ্যা কমেছে। এর পিছনে উল্লেখযোগ্য কারণ হলো,

রিচার্জের প্ল্যানগুলি এখন যথেষ্ট ব্যয়বহুল হয়ে গিয়েছে। এখন অনেকে শুধুমাত্র তাদের নম্বর চালু রাখার জন্য ব্যয়বহুল রিচার্জ করতে হয়। একটি জনপ্রিয় ফেসবুক পেজে এই বিষয় নিয়ে বলা হলে, বেশির ভাগ লোক স্বীকার করে নিয়েছে, তারা তাদের ফোনের দ্বিতীয় সিম কার্ডটি ( 2nd Sim Card) ব্যয়বহুল রিচার্জের কারণে বন্ধ করে দিয়েছে।

Airtel

জুলাই মাসে ( July Month) জিওতে নতুন ব্যবহারকারী যোগ দিয়েছে ২.৯ মিলিয়ন। একই সময়ে এয়ারটেল নতুন গ্রাহক পেয়েছে ০.৫ মিলিয়ন। অন্যদিকে বিএসএনএল (BSNL) এবং ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) গ্রাহক হারিয়েছে। বিএসএনএল গ্রাহক হারিয়েছে ০.৮ মিলিয়ন এবং ভোডাফোন আইডিয়া ১.৫ মিলিয়ন। এমটিএনএলও ব্যবহারকারী হারানোর জন্য ক্ষতির সম্মুখীন হয়েছে ০.৪ মিলিয়ন।

BSNL Company

Related Articles

Back to top button