বিশ্বের সবচেয়ে পাঁচটি বিতর্কিত স্মৃতিস্তম্ভ, ভারতের একটি বিস্ময়ও রয়েছে এই তালিকায় অন্তর্ভুক্ত

যখনই আমরা তাজমহলকে দেখি তখন সেটিকে ভালোবাসার প্রতিকের রূপে দেখি। কিন্তু এই সাদা মার্বেলকে নিয়ে অনেক ধরনের বিবাদ রয়েছে, যা নিয়ে আগেও প্রচুর কথা উঠেছে এবং এখনো উঠে চলেছে। তাজমহলের মতো গোটা বিশ্বে আরো অনেক প্রতিষ্ঠিত মূর্তি ও নিদর্শন রয়েছে যা তার সৌন্দর্যের জন্য বিখ্যাত আর সাথে সেগুলিকে নিজে  অনেক ধরনের বিবাদ রয়েছে। এছাড়া আবার কিছু কিছু জিনিস রয়েছে যেগুলি বিশেষ করে বিবাদের জন্যই পরিচিত। ভূমি থেকে শুরু করে শিল্পীদের হাত কেটে ফেলা পর্যন্ত, এসব স্থানের অনেক ইতিহাসই অত্যন্ত বিতর্কিত। আসুন এই আর্টিকেলের মাধ্যমে জেনেনি বিশ্বের কয়েকটি জায়গা যা বিবাদের জন্য পরিচিত।

ইয়াসুকুনি সিনতো শ্রীনে, টোকিও

টোকিও-র ইয়াসুকুনি সিনতো শ্রীনে প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৬৯ সালে। এই মন্দিরটি সেই সব মানুষদের স্মরন করে তৈরি করা হয়েছিল যারা দেশের জন্য শহীদ হয়েছিল। মন্দিরের ভিতরে প্রায় ২.৫ মিলিয়ান খোদাই করে লেখা আছে এবং ১৪ টি নাম “এ শ্রেণীর”  অপরাধীদের রয়েছে। এই ১৪ টি নামের মধ্যে একটি নাম ছিল জেনারেলের যে পার্ল হারবার আমেরিকি নৌবহরে হামলার জন্য দায়ী ছিলেন এবং একজন দ্বিতীয় জেনারেল যিনি ১৯৩৭ সালে একটি যুদ্ধের নির্দেশ দিয়েছিলেন। সেই যুদ্ধে  প্রায় ২০০০০০ নাগরিক মারা গিয়েছিল।

ভ্যালি অফ দ্যা ফলেন, স্পেন

স্প্যানিশ গৃহযুদ্ধে মারা যাওয়া সৈনিক দিয়ের স্মরণে ভ্যালি অফ দ্যা ফলেন তৈরি হয়েছিল। এই জায়গাটি স্পেনের সবথেকে বিতর্কিত স্থানে পরিণত হয়েছে। জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কো ছিলেন দেশের পূর্ব স্বৈরশাসক। তিনি নাৎসি জার্মানি এবং ফ্যাসিস্ট ইতালির সহায়তায় ক্ষমতায় এসেছিলেন।

তাজমহল, ভারত

ভারতের আগ্রায় অবস্থিত তাজমহলটি পৃথিবীর সপ্তম আশ্চর্যর মধ্যে একটি। এটি খুব সুন্দর সাদা মারবেলেট স্মৃতিস্তম্ভ। এই জায়গাটিকে নিয়ে প্রচুর বিবাদ রয়েছে। কথায় আছে মুঘল সম্রাট তাজমহল তৈরির পর কারিগরদের হাত কেটে দিয়েছিল যাতে এরকম সুন্দর জিনিস দ্বিতীয়বার কেউ তৈরি করতে না পারে। দ্বিতীয় মান সিং (জয়পুরের শেষ রাজা) এর নাতনি দিয়া কুমারী দাবি করেছিলেন যে তাজমহল জয়পুরের রাজা জয় সিং-এর জমিতে নির্মিত হয়েছিল। তারা মনে করেন এই জমিটি  মুঘল সম্রাট শাহজাহান অধিগ্রহণ করেছিলেন।

আমেরিকার ক্রিস্টোফার কলম্বাসের মূর্তি

আমেরিকায় ক্রিস্টোফার কলম্বাসের মূর্তি গুলি নিয়ে বেশ বিতর্ক রয়েছে। ক্রিস্টোফার কলম্বাস হচ্ছেন সেই বেক্তি যিনি ভুল পদ্ধতিতে আমেরিকার খোঁজ করার জন্য পরিচিত। আমেরিকার অনেক জায়গায় তার মূর্তি দেখা যায়। তবে কিছু কিছু মূর্তি সময়ের সঙ্গে ভেঙে নষ্ট করে দেওয়া হয়েছে। যেমন বোস্টনে থাকা একটি মূর্তির মাথা ভেঙে দেওয়া হয়েছিল এবং ভার্জিনিয়ার রিচমন্ডে তার মূর্তিকে একটি ঝিলে ফেলে দেওয়া হয়েছিল। এছাড়া আমেরিকার অনেক শহর রয়েছে যারা কলম্বাস দিবসের পরিবর্তে  স্বদেশী দিবস পালন করে।

ফলেন এঞ্জেলের মূর্তি, মেড্রিড স্পেন

কথায় আছে যে স্পেনের মেড্রিডে ফলেন এঞ্জেলের মূর্তিটি শয়তানকে উৎসর্গ করে তৈরি করা হয়েছিল। জানিয়ে দি এটা গোটা বিশ্বের একমাত্র স্মৃতিস্তম্ভ যাকে শয়তানি মূর্তি হিসেবে ধরা হয়। এই মূর্তিটিকে তৈরি করা হয়েছিল ১৯ শতাব্দীতে।

Related Articles

Back to top button