Mattress Cleaning: পুরনো গদিকে এইভাবে করুন পরিষ্কার, থাকবে না একটাও দাগ, দুর্গন্ধ

আমরা প্রায় লক্ষ্য করেছি যে মানুষ বিছানার গদির উপরে মাদুর পাতে ও সেই মাদুর নোংরা হয়ে গেলে সেই মাদুর পরিবর্তন করে অন্য মাদুর পাতা হয়। কিন্তু এতো কিছুর পরও কিন্তু গদি গুলি নোংরা হয়ে যায়। আর প্রতিদিন গদিকে পরিষ্কার করাও সম্ভব হয় না। আর অনেকবার এমনও হয়ে থাকে যে যেই গদি বাইরে থেকে অনেক পরিষ্কার দেখতে লাগছে সেই যদি ভেতর থেকে অনেক নোংরা হয়। আপনার গদিও যদি পুরোনো ও নোংরা হয়ে গিয়ে থাকে তবে আজ আমরা কয়েকটি এমন টিপস দিতে চলেছি যেটি ফলো করলে খুব সহজেই আপনি আপনার নোংরা গদিকে পরিষ্কার করতে পারবেন। আসুন জেনেনি।

Mattress

১) ভেজা ও শুকনো কাপড়: পুরোনো গদি পরিষ্কার করার জন্য প্রথমে একটি কাপড়কে জলে ভালো করে ভিজিয়ে নিতে হবে আর সেই কাপড় দিয়ে গদিটিকে ঘষে ঘষে নোংরা পরিষ্কার করতে হবে। তারপর শুকনো কাপড় দিয়ে গদি মুছে নিয়ে গদিটিকে রোদে শুকোতে দিতে হবে। আর রোদে গদি অবশ্যই দিতে হয় কারণ এই প্রেসেসের পর রোদে গদি শুকাতে না দিলে গদি ফুলে যায় ও ব্যাকটেরিয়া বাসা বাঁধে।

Wet clothes

২) নিম পাতা: নিম পাতা ব্যবহার করে খুব ভালো করে যদি পরিষ্কার করা সম্ভব। সবার প্রথমে একটি বালতিতে জল ভর্তি করে তার ভেতর নিম পাতা ডুবিয়ে রাখতে হবে সারা রাত। পরের দিন সেই নিম পাতার জল দিয়ে ভালো করে পরিষ্কার ককরে নিতে হবে গদিটিকে। এই নিম পাতার জল ব্যবহার করলে যেমন গদির ভেতরে থাকা জার্মস পরিস্কার হবে ও স্মেলও দূর হবে। আপনি চাইলে নিমপাতা গুলি গদির উপরও রেখে দিতে পারেন।

Nim leaves

৩) বেকিং সোডা: আপনি চাইলে বেকিং সোডা ব্যবহার করেন গদি পরিষ্কার করতে পারেন। এর জন্য যেই জায়গায় নোংরা লেগে সেখানে বেকিং সোডা দিয়ে ৩০” মিনিট ছেড়ে দিতে হবে তবে যদি পরিষ্কার হয়ে যাবে। আর যদি না হয় তখন বেকিং সোডার সাথে লেবু মিশিয়ে পেস্ট বানিয়ে নিয়ে ব্রাশ দিয়ে ঘষে গদি পরিষ্কার করতে হবে তবে অবশ্যই গদি একদম পরিষ্কার হয়ে যাবে ও স্মেলও দূর হবে।

Baking soda

Related Articles

Back to top button