Indian Railways: চলন্ত ট্রেনে চেন টানার অনুমতি কখন থাকে, অতিঅবশ্যই যাত্রীদের জানা উচিত এই নিয়ম

চলন্ত ট্রেনে চেন টানার অনুমতি কখন থাকে

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেলব্যাবস্থা হলো ভারতীয় রেলওয়ে (Indian Railway)। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাতায়াত করেন। এই জন্য এ দেশে রয়েছে অসংখ্য ট্রেন। আপনি যদি কখনো ট্রেনে ভ্রমণ করেন, তবে নিশ্চই জানেন ট্রেনের প্রতিটি কামরায় রয়েছে চেইন (Chain In Train Compartment)। এটি একটি বিশেষ কারণে লাগানো থাকে। হটাৎ করে যদি আপনি ট্রেনের কামরায় লাগানো চেইন টানেন, তবে জেল হতে পারে। চলুন চেইন টানার (Chain in Train To Stop) বিষয়ে বিস্তারিত জেনে নিন প্রতিবেদন থেকে।

Train Pulling

ট্রেনের প্রতিটি কামরায় লাগানো থাকে চেন। জরুরীকালীন সময়ে এই চেইন টেনে ট্রেনকে থামানো যায়। তবে অনেকে ইচ্ছা করে বা জরুরী নয় এমন কারণেও চেইন টেনে ট্রেন থামিয়ে দেয়। তবে হটাৎ করে চেইন টানেল ট্রেন লাইনচ্যুত হতে পারে। কিংবা কোনো কারণ ছাড়াই ট্রেনের চেইন টানলে ট্রেনের সঠিক সময়ের বিলম্ব ঘটে। তবে জানেন অকারণে চেইন টানা অপরাধ। হতে পারে কঠিন থেকে কঠিনতর শাস্তি।

ভারতীয় রেলের পক্ষ থেকে চেইন টানার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। অকারণে চেন টানা বড় অপরাধ। ট্রেনে অ্যালার্ম চেইন সিস্টেম জরুরি অবস্থার (Emergency) জন্য লাগানো থাকে। কয়েকটি বিশেষ কারণেই আপনি এই চেন টেনে ট্রেন থামাতে পারেন। যখন কোনো সঙ্গী, শিশু, বৃদ্ধ বা অক্ষম ব্যক্তি স্টেশনে থেকে যায়, ট্রেনে স্টেশন ছেড়ে বেরিয়ে যায়। তখন আপনি চেন টানতে পারেন। কিংবা কোনো দুর্ঘটনা বা জরুরি অবস্থায়ও আপনি এই চেন টানতে পারেন।

train

 

 

এই কারণ ছাড়া যদি আপনি ট্রেনের চেন টানেন, তবে ভারতীয় রেল আইনের ১৪১ নং ধারা অনুযায়ী আপনি শাস্তি পাবেন। এই ধারাটিতে বলা হয়েছে কোনো কারণ ছাড়াই যদি কোনো যাত্রীর কারণে রেলের দায়িত্বপ্রাপ্ত কর্মচারী এবং যাত্রীদের বিঘ্ন ঘটে। তবে সেই যাত্রীকে দোষী হিসাবে গন্য করা হবে। সেই যাত্রীর ১০০০ টাকা জরিমানা (Fine) কিংবা জেলও হতে পারে।

Related Articles

Back to top button