কালোবাজারি রুখতে বড়োসড়ো পদক্ষেপ মোদী সরকারের, কমবে ডিম চিকেন-এর দাম

যত দিন যাচ্ছে , বাজারের জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। সবজি মাছ সব কিছুরই দাম আকাশ ছোঁয়া। এরফলে সাধারণ মানুষের ভোগান্তির শেষ নেই। এবার সাধারণ মানুষের কথা চিন্তা করে মোদি সরকার বড়সড় রকমের সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছেন, ডিম এবং মুরগির ক্ষেত্রে অতিরিক্ত স্টক করতে পারবেন না কোন ব্যবসায়ী। এই নিয়ম লাঘু হয়েছে ২৩ শে ডিসেম্বর থেকে আগামী বছরের ৩০শে জুন পর্যন্ত।কেন্দ্রীয় সরকারের এরম সিদ্ধান্তের পিছনে রয়েছে আরো একটি গুরুত্বপূর্ণ কারণ।

কেন্দ্রীয় সরকার মজুদেরর উপর রাশ টানার জন্য ডিম ও মুরগির দাম নিয়ন্ত্রণ থাকবে সাধারণ মানুষের উপর। এছাড়াও পোল্ট্রির ফিডের খাত, ব্যবহৃত সয়া কেকের দাম নিয়ন্ত্রণ করা যাবে। তাছাড়াও সয়াখালির প্রসেসর, মিল মালিক এবং প্ল্যান্ট ব্যবসায়ীরা ৯০ দিনের জন্য মজুত করতে হবে।কেন্দ্রীয় সরকার সবাইকে জানিয়েছেন, সরকারি রেজিস্ট্ৰকৃত কোম্পানি বা ব্যবসায়ী বা ব্যক্তিগত চৌপাল সবারই ক্ষেত্রে ১৬০ টনের বেশি মজুত রাখা যাবে না। এর বেশি মজুদ করা হলে তা অবশ্যই খাদ্য মন্ত্রকের পোর্টাল http://evegoils.nic.in/soya_meal_stock/login এ জানাতে হবে।

কেন্দ্রীয় সরকারের অফিসাররা নিয়মিত পোর্টালের তথ্য চেক করবেন। ব্যবসায়ীদের পোর্টালের তথ্য নিয়মিত আপডেট করতে হবে। এরফলে মজুদ, কালো বাজারি বন্ধ করা যাবে। দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সয়ামিলের উৎপাদন এবং বিতরণ সমস্ত কিছুই নিয়ন্ত্রণ করবেন কেন্দ্রীয় সরকার।

সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত কালোবাজারি রোধ করা সম্ভব হবে। ফলে বিক্রেতা ও ক্রেতার দামের মধ্যে নিয়ন্ত্রণ থাকবে। এরফলে সাধারণ মানুষদের কিছুটা হলেও সুরাহা মিলবে।

Related Articles

Back to top button