ভুলে যান টাকার ব্যবহার এবার থেকে ডিজিটাল রুপি দিয়ে শুরু করুন লেনদেন… ১ ডিসেম্বর থেকে চালু হয়েছে এই সুবিধা গুলি

ভুলে যান টাকার ব্যবহার এবার থেকে ডিজিটাল রুপি

বর্তমান সময়ে নগতের পরিবর্তে পেমেন্টের অপশন হিসাবে বেছে নিচ্ছেন কিউআর কোড পেমেন্ট বা অনলাইন পেমেন্ট। এ বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) কর্তৃক এক নয়া উদ্যোগ নেওয়ার কথা দীর্ঘদিন ধরেই শোনা যাচ্ছিল। এবার থেকে আর ক্যাশ টাকা নিয়ে ঘুরতে হবে না। ক্যাশ টাকার পরিবর্তে ভারতে চলে আসলো ডিজিটাল ই-রুপি (e-RUPI) বা সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি (Central Bank Digital curency)। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে আরবিআই গত কাল ই-রুপি লঞ্চ করেছে। তবে অনেকেরই ই-রুপি সম্পর্কে স্পষ্ট ধারণা নেই। কিভাবে ব্যবহার করবেন ই-রুপি? আজকের প্রতিবেদন থেকে জেনে নিন।

Reserve Bank Of India

১লা ডিসেম্বর অর্থাৎ গতকাল রিটেল বাজারে (Retail Market) লঞ্চ করা হলো ই-রুপি। ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকেই ভারতীয় নাগরিকদের হাতে চলে আসবে এই ই-রুপি। আরবিআই (RBI) এ বিষয়ে অফিসিয়াল ভাবে জানিয়ে দিয়েছে। সাধারণ মানুষের জন্য ডিসেম্বরের শুরুতেই ই-রুপির দরজা খুলে গেল। কিভাবে এই ডিজিটাল রুপি ব্যাবহার করবেন সাধারণ মানুষ? তা আগেই জানিয়ে ছিল আরবিআই। তবে অনেকেই এ বিষয়ে এখনো জানেন না।

সহজ ভাষায় বলতে গেলে ক্যাশ (Cash) বা নগদ অর্থ প্রদানের বিকল্প হলো ডিজিটাল ই-রুপি। অর্থাৎ এখন থেকে ক্যাশ টাকার পরিবর্তে ডিজিটাল পেমেন্ট (Digital Payment) করতে পারবেন এ দেশের মানুষ। প্রসঙ্গত, এই ই-রুপির ভ্যালু নগদ টাকার সমান। ই-রুপি ডিজিটাল টোকেন হিসাবে ব্যাবহৃত হবে। এক কথায় ই-রুপি হলো আরবিআই প্রদত্ত একটি ডিজিটাল ভার্সন। মোবাইল ওয়ালেট জমা থাকবে ডিজিটাল টোকেন (Digital Token)। সেখান থেকেই অর্থের আদান প্রদান করা যাবে।

Central Bank Digital curency

আরবিআই ব্যাংকের মাধ্যমে ই-রুপি ডিস্ট্রিবিউশন শুরু করেছে। তবে সব ব্যাংকেই ই-রুপি পাওয়া যাবে না। প্রথমে আটটি ব্যাংকে বেছে নিয়েছে আরবিআই। যাদের ডিস্ট্রিবিউট করা হবে ই-রুপি। এই ব্যাংকগুলোর মধ্যে রয়েছে এসবিআই (SBI), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank), ইয়েস ব্যাঙ্ক (Yes Bank),আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক (IDFC Fast Bank) বেশ কিছু প্রথম সারির ব্যাংক। তবে এটি প্রাথমিক ভাবে ভারতের কয়েকটি নির্দিষ্ট শহরে চালু করা হয়েছে। প্রাথমিকভাবে মুম্বাই, নয়াদিল্লি, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বরে চালু করা হয়েছে ই-রুপি। এর পরে ধীরে ধীরে দেশের অন্যান্য ব্যাংক ও শহরে চালু হয়ে যাবে ডিজিটাল কারেন্সি।

money

Related Articles

Back to top button