মাত্র 30 হাজার দিয়ে শুরু করা ব্যবসাকে এই দুর্দান্ত আইডিয়ার জেরে দাঁড় করিয়েছেন 200 কোটি টাকার কোম্পানিতে

বিখ্যাত নাট্যকার শেক্সপিয়র বলেছিলেন ‘নামে কী আসে যায়’। তবে কিছু নামই হয়ে ওঠে মানুষের আলাদা পরিচয়। অনেকেই তাদের কাজের স্বীকৃতি পান শুধুমাত্র তাদের নামে। এরকম কিছু ব্যক্তিত্ব হলেন প্রভাকিরণ সিং (Prabhakar Sing) এবং সিদ্ধার্থ মানোট (Siddharth Monat) যারা বেওয়াকুফ ডট কম এর প্রতিষ্ঠাতা। ২০১২ সালে শুরু হয়েছিল, তার কোম্পানি দেশের বৃহত্তম রিসেলিং এবং ই-কমার্স কোম্পানিতে পরিণত হয়েছে।

জেনে নেওয়া যাক এর যাত্রা সম্পর্কে।
Bewakoof.com এর প্রতিষ্ঠাতা হলেন প্রভাকিরণ সিং (Prabhakar Sing) এবং সিদ্ধার্থ মানোট (Siddharth Monat)। এই দুই বন্ধুই আইআইটি করার সময় এটি শুরু করেছিলেন। কলেজের সময় তিনি ব্যবসা করতেন। তিনি ব্যবসা সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে পছন্দ করতেন। তারা দুজনেই অনেক ছোটখাটো ব্যবসা করতেন, যার মধ্যে একটি ছিল টি-শার্ট ছাপানোর ব্যবসা।

এই দুই বন্ধুই আইআইটি বম্বে থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ছিলেন। তাদের পড়াশুনার সময়, ২০১০ সালে, তারা দুজনেই তাদের ডোমেইন নাম খুঁজতে শুরু করে। অবশেষে তার মনে যে নামটি এসেছিল তা হল Bewakoof.com। আইআইটি বোম্বে থেকে স্নাতক হওয়ার পরে, দুই বন্ধু আলাদাভাবে তাদের ক্যারিয়ার শুরু করেছিলেন।

তিনি জানুয়ারী ২০১২ এর শেষের দিকে তার ওয়েবসাইটও চালু করেছিলেন। Bewakoof.com একটি ই-কমার্স ওয়েবসাইট, তারা এই ব্যবসায় অনেক উদ্ভাবন করেছে এবং এটি অনলাইনে স্থানান্তর করেছে। দু’জনেই দিনরাত পরিশ্রম করেছেন ব্যবসাকে এগিয়ে নিতে। তিনি সবসময় নতুন ধারণা খুঁজতেন। এরই মধ্যে, তিনি একটি ধারণা পেয়েছিলেন যা সিদ্ধান্ত নেয় যে যেটি ট্রেন্ডে থাকবে, তিনি তা টি-শার্টে প্রিন্ট করে বিক্রি করবেন।

তার ধারণাও মানুষ খুব পছন্দ করেছে। তিনি তার কৌশল এবং দক্ষতা দিয়ে অল্প সময়ের মধ্যে প্রচুর অর্থ সঞ্চয় করেছেন। প্রবণতাকে তিনি ফ্যাশনে রূপান্তর করতেন। যার কারণে ফ্যাশন মার্কেটে তার ব্যবসা খুব দ্রুত বিক্রি হতে থাকে কাপড়ের। ধীরে ধীরে সোশ্যাল মিডিয়ার সাহায্যে নিজের কাজ ছড়িয়ে দিতে শুরু করেন। আপনি এই কোম্পানির সাফল্য অনুমান করতে পারেন যে আজ এই কোম্পানিটি তার ভিন্ন শৈলী।

আবেগের ভিত্তিতে নিজেকে একটি বড় কোম্পানি হিসাবে প্রতিষ্ঠিত করেছে। একসময় মাত্র ৩০ হাজার টাকা দিয়ে এই দুই বন্ধু এই কাজ শুরু করেছিলেন। আর আজ Bewakoof.com ২০০ কোটির বেশি আয় করছে। এই স্টার্টআপটিতে ৪০০ সদস্যের একটি দল রয়েছে এবং এ পর্যন্ত এটিতে ২ মিলিয়নেরও বেশি পণ্য বিক্রি হয়েছে।

Related Articles

Back to top button