Business Idea: ঘরে বসেই সবাইকে কোটিপতি করে তুলছে এই ব্যবসা, আপনিও অবিলম্বে শুরু করুন

ঘরে বসেই সবাইকে কোটিপতি করে তুলছে এই ব্যবসা

ভারতে ধান গমের সাথে সাথে বর্তমানে বিভিন্ন ধরণের অর্থকরী ফসলেরও চাষ হচ্ছে। অর্থকরী ফসল চাষ করে লাভবান হচ্ছেন কৃষকেরা। ফলে আসতে আসতে এই ধরণের চাষের প্রতি তাঁদের আগ্রহ আরো বাড়ছে। আজ এমনই এক অর্থকরী ফসল চাষের কথা আপনাদের সঙ্গে শেয়ার করবো। যে ফসল চাষ (Profitable Farming) করে আপনি অল্প সময়ে লাভবান হতে পারবেন। চলুন বিস্তারিত জেনে নিন।

Lady Finger

আসলে আজ কথা বলবো রেড লেডিফিঙ্গার চাষ (Red ladyfinger Cultivation) নিয়ে। যাকে বাংলায় লাল ঢেঁরস বলেই সকলে চেনেন। আজ এই চাষ সম্পর্কেই আপনাদের বিস্তারিত জানাবো। এই চাষ আপনাকে করে তুলবে লাভবান (Profitable)। অল্প খরচেই শুরু করতে পারেন রেল লেডিফিঙ্গারের চাষ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সবুজ ঢেঁরসের থেকে লাল রঙের ঢেঁরস শরীরের পক্ষে বেশি উপকারী। আর এর ফলন অল্প দিনেই হয়ে যায়।

মাত্র ৪০-৪৫ দিনে ফসল ফলে যায়। বছরে দুইবার চাষ করা হয় এই ফসলের। একবার ফেব্রুয়ারি থেকে মার্চে এবং আরেকবার জুন থেকে জুলাই মাসে। এতে অ্যান্টিঅক্সসিডেন্ট (Anti-Oxident) বেশি থাকায় এর রং লাল হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলছেন এই ফসল রান্নার থেকে স্যালাড করে খেলে বেশি উপকার দেবে। এক একটি লাল ঢেঁরস ৭ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। প্রতি এক একরে ২০ কুইন্টাল পর্যন্ত রেড লেডিফিঙ্গারের ফলন হয়ে থাকে।

Red Lady Finger

পশ্চিমবঙ্গে এখনো সেভাবে লাল ঢেঁরস চাহিদা না তৈরি হলেও, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র সহ আরো অনেক রাজ্যে রেড লেডিফিঙ্গারের চাষ শুরু হয়েছে। ধীরে ধীরে ভারতীয় বাজারে এই ফসলের চাহিদা বাড়ছে। এই ফসল ফলাতে খুব বেশি অর্থের প্রয়োজন হয়না এবং আপনি এক একর জমি থেকে সর্বনিম্ন ৫০ কুইন্টাল রেড লেডিফিঙ্গার পাবেন। বাজারে যেগুলি ৫০০ থেকে ৮০০ টাকা প্রতি কেজি (Per KG Price) মূল্যে বিক্রি করতে পারবেন। তাই এই চাষ করে আপনি অল্প সময়েই লাভবান হতে পারেন।

Related Articles

Back to top button