শনি গ্রহের মতো বুর্জ খলিফার চারিদিকে থাকবে ৩ কিমি বড়ো রিং, মিলবে এই সুবিধা

এই পৃথিবীর সবচেয়ে উঁচু বিল্ডিংটি হলো বুর্জ খলিফা (burj khalifa)। এই বিল্ডিংয়ের চারিপাশে আত্মনির্ভর ও টেকসই ডাউনটাউন সার্কেল ডিজাইন করা হয়েছে। এই সার্কেলটি দেখতে অনেক শনি গ্রহের রিংয়ের মতো। এই সার্কেলের কল্পনা আর্কিটেকচার ফার্ম জেনেরা স্পেসের (Genera space) পক্ষ থেকে করা হয়েছে যা ভবিষ্যতের কোনো বিল্ডিংয়ের মতো। এই রিংটি ৫৫০ মিটারের উচ্চতায় থাকার জন্যই ডিজাইন করা হয়েছে। যার মধ্যে ঘর, সর্বজনীক ও বাণিজ্যিক ব্লক উপস্থিত রয়েছে। এছাড়া এই রিংয়েরর বিশেষ ব্যাপার হলো এটি বুর্জ খলিফা (Burj Khalifa) পুরোটা ঘেরাও করবে ও এটির ব্যাস হবে ৩ কিমি।

Burj khalifa down town circle

ফার্মের পক্ষ থেকে এই অত্যাধুনিক ডিজাইনের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। আর এতে বলা হয়েছে যে “ঘন নির্মাণের দ্বিধাদ্বন্দ্বের প্রতিক্রিয়া হিসাবে ডাউনটাউন সার্কেল (Downtown circle) প্রকল্প একটি টেকসই এবং আত্মনির্ভর ভার্টিকাল নগরায়ন প্রতিষ্ঠা করে। একটি সিঙ্গেল মেগা বিল্ডিং কমপ্লেক্স হিসাবে এটি একটি অত্যন্ত দক্ষ নগর কেন্দ্র তৈরি করার লক্ষ্য রাখে। এটি বহুতল ভবন থেকে সম্পূর্ণ আলাদা হবে। এই ভবনটিকে অনেকগুলি বিভাগে বিভক্ত করা হবে।

এছাড়া জানা গেছে যে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য এই রিং বিল্ডিংয়ের ভিতরে সাসপেন্ডেড পেরিফেরাল পড থাকবে। এগুলো বিল্ডিংয়ের সাথে ঝুলে থাকবে ও একটি রেল নেটওয়ার্ক তৈরি করবে। ডাউনটাউন সার্কেলের (Downtown circle) ধারণাটি মহামারী চলাকালীন সময়ে এসেছিল। যখন শহর এবং প্রতিটি বাড়ির মানুষের জীবনধারা পরিবর্তিত হয়েছিল। আকাশচুম্বী বিল্ডিংগুলির জীবনের উপর পুনর্বিবেচনা করে সময় এই অনন্য ডিজাইনের ধারণাটিকে বিকশিত করা হয়েছিল। যা দেখতে সম্পূর্ণ নতুন যুগের মত হবে।

Burj khalifa down town circle

জেনেরা স্পেসের (Genera space)  সহ সংস্থাপক নিলস রেমেস বলেছেন “রিংয়ে সমস্ত সুবিধা উপলব্ধ থাকবে। এতে আবর্জনা নিষ্পত্তি, খাদ উৎপাদন, যাতায়াত সমস্যা, দূষণ ইত্যাদি দিক গুলির উপর নজর দেওয়া হয়েছে। আমরা এই সব দিক গুলির কথা মাথায় রেখে এই মডেল তৈরি করেছি। এই রিংটি শুধুমাত্র একটি ডিজাইন পর্যন্ত সীমিত নেই বরং পরিবেশগত সমস্যা ও সামাজিক বাধার সমাধানও করে এটি।”

Related Articles

Back to top button