Reliance Jio থেকে অবসর নিলেন মুকেশ আম্বানি, এই ছেলের হাতে তুলে দিলেন দায়িত্ব

সম্প্রতি রিলায়েন্স জিও (Relaience Jio) থেকে ইস্তফা দিলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। সেইসঙ্গে দেশের বৃহত্তম টেলিকম সংস্থা জিওর বর্তমান উত্তরাধিকার হলেন মুকেশের বড় ছেলে আকাশ আম্বানি(Akash Ambani).গত ২৭ শে জুন মঙ্গলবার জিওর বোর্ড মিটিংয়ের পর মুকেশ আম্বানি কার্যকরী ভাবে রিলায়েন্স জিওর পরিচালক পদ থেকে সরে এলেন। ২০১৪ সালে আকাশ প্রথম অনির্বাহী পরিচালক হিসাবে Jio-তে যোগ দিয়েছিলেন। এবার মুকেশ আম্বানির Jio-এর ডিরেক্টর পদ থেকে সরে যাওয়ার খবরের সাথেই বোর্ডের চেয়ারম্যান হিসাবে তাঁর পদোন্নতি হল।

Akash Ambani

রিলায়েন্স জিও-এর বোর্ড সভায় কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসাবে আকাশ আম্বানিকে নিয়োগের পাশাপাশি ২০২২ থেকে আগামী পাঁচ বছরের জন্য রিলায়েন্স জিও-এর ব্যবস্থাপনা পরিচালক হিসাবে পঙ্কজ মোহন পাওয়ারকে নিয়োগ করা হয়েছে। এছাড়াও এদিন রামিন্দর সিং গুজরাল এবং কেভি চৌধুরীকে জিওর স্বাধীন পরিচালক হিসাবে নিযুক্ত করা হয়। যদিও জানা গেছে, মুকেশ আম্বানি পুরোপুরি কর্মবিরতি নিচ্ছেন না। তিনি জিও প্ল্যাটফর্ম লিমিটেডের চেয়ারম্যান পদে অব্যাহত থাকবেন। জিও প্লাটফর্ম (Jio Platforms ) যেটি একটি প্রযুক্তি কোম্পানি এবং Reliance Industries-এর একটি সহায়ক সংস্থা।

 

রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড(Reliance Jio infocomm ltd) বর্তমানে, 4G এবং 4G+ পরিষেবা অফার করলেও শীঘ্রই তারা 5G পরিষেবাও লঞ্চ করবে বলে জানা গেছে। এরকম পরিস্থিতিতে মুকেশ আম্বানির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দেওয়ার মত বড় পদক্ষেপ জিওর উপর কতটা প্রভাব ফেলবে তা একমাত্র সময়ের সাথেই জানা যাবে। এটা নিয়ে সংস্থাটির মধ্যে বেশ আলোচনাও চলছে। তবে যাইহোক বর্তমানে জিও ভারতের বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক অপারেটর এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক অপারেটর যার গ্রাহক সংখ্যা প্রায় ৫০০ মিলিয়ন।

anant ambani

জানিয়ে দিই, আকাশ আম্বানি মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতক করেছেন। সেইসঙ্গে, জিওর ডিজিটাল গ্রোথের সাথে তিনি ঘনিষ্ট ভাবে জড়িত। জিওর নতুন নতুন প্রযুক্তি এবং ক্ষমতার বিকাশে আকাশের অনস্বীকার্য অবদান রয়েছে। 4G এর মত মজবুত নেটওয়ার্ক তৈরি করার পাশাপাশি জিও চ্যাট, জিও টিভি, জিও সিনেমার মতো অ্যাপ্লিকেশন তৈরীতেও হাত রয়েছে আকাশের। অন্যদিকে জিওর তরফে জানানো হয়েছে আগামী দিনে তিনি ডেটা এবং প্রযুক্তিকে সবার কাছে অ্যাক্সেসযোগ্য করার জন্য প্রচেষ্টা করবেন আকাশ।

Related Articles

Back to top button