বয়সের গণ্ডি পেরিয়েছে ৫০! যৌবন ধরে রাখতে রোজ এই কাজ করে থাকেন ঐশ্বর্য রাই বচ্চন

কোনো মানুষ যদি ঠিক মতো ডায়েট ফলো করে, এক্সারসাইজ করে ও একটা স্পেশাল রুটিন মেনে চলে তবে তাদের শরীর সুস্থ ও ফিট থাকে এবং তাদের বয়েসের তুলনায় অনেক অল্প বয়সেই দেখতে লাগে। কিন্তু আজকাল বেশিভাগ মানুষ অনিয়ম করে, উল্টোপাল্টা খাওয়ার খায় ও কোনোরকমে এক্সারসাইজও করে না। এই কারণে একটুতেই তাদের শরীরে বার্ধক্যের ছাপ পরে যায়। কারুর বয়স যদি ৩০ হয় তখন তাকে দেখতে ৫০ বছর লাগে।

আজকাল বাজারে এই বার্ধক্যের ছাপ এড়াতে অনেক ধরনের এন্টি-এজিং ক্রিম বেরিয়ে গেছে মার্কেটে। তবে এই ধরণের ক্রিম ব্যবহারে প্রথম কিছুদিন ভালো ফল পাওয়া গেলেও কিছুদিন পর থেকে এইসব ক্রিমের কারণে অনেক ধরনের স্কিনের সমস্যা দেখা দেয়। কিন্তু আপনি কী জানেন যে কোনো ক্রিম বা লোশন না ব্যবহার করেও বার্ধক্য এড়ানো সম্ভব? এর জন্য প্রয়োজন কিছু বিশেষ টোটকা (Anti Ageing Home Remedies)। এই টোটকা গুলি বলিউডের (Bollywood) নামি নামি অভিনেতা-অভিনেত্রীরা ব্যবহার করে থাকেন। আমাদের বিশেষ সূত্র থেকে জানা গেছে স্বয়ং বলিউড অভিনেত্রী (Bollywood actress)  ঐশ্বর্য রায় বচ্চন (Aishwarya Rai Bachchan) এই টোটকা মেনে চলেন। আসুন এই টোটকার বিষয় বিস্তারিত জেনেনি।

১) চেহারা থেকে বয়সের ছাপ দূর করার জন্য যা কিছু প্রয়োজন তা আপনার হাতের কাছেই রয়েছে। চেহারা থেকে বয়সে ছাপ দূর করবে (Anti Ageing remidies)  চকলেট, গাজর এবং গ্রিন টি। এই সমস্ত উপাদান ব্যবহার করলে ত্বকের এসপিএফ মাত্রা বেড়ে যায়। রোদের তাপ থেকে ত্বককে রক্ষা করে। নিয়মিত এই সমস্ত খাবার খেলে ত্বকে বয়সের ছাপ দেরিতে পড়ে।

Green tea, chocolate and carrots

২) শরীর ভেতর থেকে সুস্থ থাকলে তবেই না বাইরে তার প্রকাশ হবে। তাই শরীর এবং মন একসঙ্গে ভালো রাখার জন্য প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করা ভাল। সমীক্ষায় দেখা গিয়েছে ব্যায়ামের ফলে শরীরে কিছু হরমোন তৈরি হয়, যা ত্বকের যত্ন নেয়। এর ফলে ত্বকের জেল্লা বাড়ে। ব্যায়াম না পারলে নিয়মিত হালকা কিছু যোগা করলেও দারুণ ফল পাবেন।

Excersize

৩) যৌবনতা ধরে রাখতে ত্বকের যত্ন নিতে হবে। আর ত্বকের যত্ন নিতে গেলে ত্বকের মালিশ করা অত্যন্ত আবশ্যক। ক্রিম কিংবা তেল দিয়ে ত্বক মালিশ করলে ত্বক নরম থাকবে। এতে বলিরেখা এড়ানো যায়। সেইসঙ্গে ত্বক সবসময় হাইড্রেটেড থাকে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এই শীতের সময় নারকেল তেল অথবা সর্ষের তেল অবশ্যই মালিশ করা উচিত।

Skin massage

৪) বেশি পরিমাণে জল পান করলে ও ঠান্ডা জল দিয়ে মুখ ধুলে ত্বকের আদ্রতা বজায় থাকে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং বার্ধক্যের ছাপ অনেক দেরিতে পরে।

Water

৫) ত্বকের তারুণ্য ধরে রাখতে নিয়মিত শাকসবজি খেতে হবে। যত বেশি সবুজ খাবার খাওয়া যায় তত তারুণ্য ধরে রাখা সম্ভব। খাবার পাতে সবসময় কার্বোহাইড্রেট , প্রোটিন ও ফ্যাটের ব্যালেন্সড ডায়েট রাখতে হবে। সেই সঙ্গে প্রচুর পরিমাণে ফলও ডায়েটে রাখতে হবে। ফল এবং শাকসবজি যত বেশি খাবেন তত শরীর ভেতর থেকে বাইরের রোগ প্রতিরোধের ইমিউনিটি পাবে।

Fruit and vegetables

 

Related Articles

Back to top button