১০০ বছরেরও বেশি বাঁচেন পৃথিবীর এই ৫ টি স্থানের মানুষ, বৈজ্ঞানিক গবেষনায় উঠে এলো অদ্ভুত তথ্য

১০০ বছরেরও বেশি বাঁচেন পৃথিবীর এই ৫ টি স্থানের মানুষ

বর্তমান সময়ে মানুষের মধ্যে রোগ বাড়ছে। এর ফলে মানুষের আয়ু দিন দিন কমছে। বর্তমান সময়ে মানুষের গড় আয়ু হয়ে দাঁড়িয়েছে ৬০-৭০ বছর। তবে আজ বিশ্বের এমন কিছু জায়গায় নাম আপনাদের জানাবো, যেখানকার মানুষ ১০০ বছর পর্যন্ত বাঁচেন। শুধু তাই নয় এখানকার মানুষের কোনো রোগের কারণে মৃত্যু হয় না। কোথায় আছে এমন জায়গা? চলুন বিস্তারিত জেনে নিন।

Blue zone Area

প্রসঙ্গত, কিছু দিন আগে লুসিল র্যান্ডন নামক বিশ্বের সবচেয়ে বয়স্ক মহিলা মারা গিয়েছেন। মৃত্যুকালে যার বয়স ছিল ১১৮ বছর। এদিকে ২০২২ সালে জাপানের এক বয়স্ক মহিলা মারা গিয়েছেন। যার বয়স হয়েছিল ১১৯ বছর। তবে বর্তমান সময়ে এত বয়স পর্যন্ত বেঁচে থাকার রহস্য কি? আসলে ফ্রান্স (France) ও জাপানে (Japan) এমন কিছু অঞ্চল রয়েছে যেখান কার মানুষ রোগ ছাড়াই অনেক দিন বাঁচেন। এই সব অঞ্চলকে নীল অঞ্চল (Blue Zone) বলা হয়।

তবে এই নীল অঞ্চলের সঙ্গে দীর্ঘদিন বেঁচে থাকার কি সম্পর্ক? আসলে এক আমেরিকান লেখক ড্যান বুয়েটনা (Dan Buettner) বিশ্বে এমন পাঁচটি অঞ্চল খুঁজে বের করেছেন, যেখানকার মানুষ ১০০ বছর কিংবা তাঁর বেশি বাঁচে। এই অঞ্চলগুলিকে ব্লু জোন বা নীল অঞ্চল বলা হয়। ওই লেখক এই অঞ্চলের উপর ‘দ্য ব্লু জোন্স’ (The Blue Zones) নামক একটি বইও প্রকাশ করেছেন।

Zones

এই জায়গাগুলোর মানুষের জীবনযাত্রা

ব্লু জোনের মানুষ কখনো রোগ আক্রান্ত হয়ে মারা যায়নি। প্রধানত বয়স জনিত কারণেই এই অঞ্চলের মানুষের মৃত্যু হয়। তবে এখানকার মানুষের জীবন যাত্রা অনেকটা আলাদা। এখানকার মানুষ পেট ভর্তি করে খায়না। পেটকে ৮০%ই পূর্ণ করে। সন্ধ্যায় তাঁরা হালকা জাতীয় কোনো খাবার খায়।এই অঞ্চলের সকল মানুষ দুপুরে আধঘন্টা ঘুমান। এছাড়া এখানকার লোকেরা নিজেদেরকে খেলাধুলার মধ্যে নিয়োজিত রাখে। যে কারণে কোনো রোগ তাঁদের ছুঁতে পারে না এবং তাঁদের আয়ু দীর্ঘ হয়।

Related Articles

Back to top button