বড় সিদ্ধান্ত নিল রেল কর্তৃপক্ষ, বরখাস্ত করা হল ৩৮ ‘অকেজো’ অফিসারদের

যাত্রী সুবিধার্থে নানা সময়ে নানা রকম নিয়ম বের করে ভারতীয় রেল (indian railway)। যাত্রাপথে সফর করতে যাত্রীদের যাতে কোন অসুবিধে না হয়, সে জন্য সদা তৎপর থাকে ভারতীয় রেল। প্রতিদিনই এই পথেই প্রায় লক্ষ লক্ষ মানুষ নিজের গন্ত্যের দিকে এগিয়ে যায়। এদিকে এই সফর যেমন আরামদায়ক, তেমনই অন্যদিকে সস্তাও।

এবার ভারতীয় রেলের পক্ষ থেকে সবচেয়ে বড় পদক্ষেপ নেওয়া হল। বিভাগ থেকে বাদ দেওয়া হচ্ছে অদক্ষ বা দুর্নীতিবাজ কর্মকর্তাদেরকে। ইতিমধ্যেই গত ১৬ মাসে প্রতি তিন দিন অন্তর অন্তর একজন করে অদক্ষ বা দুর্নীতিবাজ কর্মকর্তাকে বরখাস্ত করেছে রেল কর্তৃপক্ষ।

img 20221125 183808

এখানেই শেষ নয়, ইতিমধ্যেই ১৩৯ জন কর্মকর্তাকে স্বেচ্ছা অবসরের জন্য চাপ দেওয়া হয়েছে। সেইসঙ্গে ৩৮ জনকে ইতিমধ্যেই অপসারণ করা হয়েছে। আবার কয়েকদিনের মধ্যেই দুজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে অপসারণও করা হয়ে গিয়ছে। এদের মধ্যে একজনকে হায়দরাবাদে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) ৫ লক্ষ টাকা ঘুষ নিতে গিয়ে হাতে নাতে ধরেছে। অন্যদিকে অন্যজনকে রাঁচিতে ৩ লক্ষ টাকা নিয়ে ধরা হয়েছিল।

img 20221125 183742

অন্যদিকে বিনা টিকিটে পূর্ব মধ্য রেলওয়ে লাইনে বিনা টিকিটে যাতায়াতকারী বিরুদ্ধে কঠোর অভিযান চালানো হচ্ছে। তবে এই বিষয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, ‘ছাড় না হলে কাজ’। ২০২১ সালের জুলাই থেকে প্রতি তিন দিনে একজন দুর্নীতিবাজ রেল কর্মকর্তাকে বহিষ্কার, এমন খবর ছড়িয়ে পড়তেই কর্মীদের মধ্যে তোলপাড় শুরু হয়ে গিয়েছে।

Related Articles

Back to top button