দক্ষিণ ভারতের এই পাহাড়ী স্টেশনগুলির কাছে পাত্তা পাবে না মানালি সিমলা, সময় পেলে অবশ্যই ঘুরে আসুন এই জায়গাগুলিতে

আমাদের দেশের প্রাকৃতিক সৌন্দর্য একটি ঐতিহ্য। দেশের বিভিন্ন প্রান্ত, এমনকি বিদেশ থেকেও নানান পর্যটক এই সৌন্দর্য ও মনোরম পরিবেশ উপভোগ করতে আসে। ভারতের এমন অনেক জায়গা রয়েছে সেখানকার সৌন্দর্য স্বর্গের থেকে কম না। এখানে আপনি একাধিক প্রাকৃতিক সৌন্দর্য দেখতে পাবেন। প্রায় লোকই বিভিন্ন ঋতুতে এই স্থানগুলিতে সময় কাটান এবং আনন্দ উপভোগ করে থাকেন। ভারতে এমন অনেক পাহাড়ি স্টেশন রয়েছে যেখানে আপনি যে কোন ঋতুতে ঘুরে আসতে পারেন, যে গুলির সৌন্দর্য নজর কাড়ার মতো।

শীতকালের পাহাড়ি স্টেশনগুলোর ভ্রমণের অভিজ্ঞতা একটা আলাদা ব্যাপার, তবে এমন অনেক পাহাড়ের স্টেশন রয়েছে যেগুলো যে কোন ঋতুতে আনন্দময়। যদি পর্যটকদের পাহাড়ি স্টেশনগুলোর নাম বলা হয় তাহলে সবার প্রথমে চলে আসে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, শিমলা, মানালির মতো বিভিন্ন জায়গার নাম। কিন্তু আজকের প্রতিবেদনে আপনাদেরকে এমন কিছু পুলিশ স্টেশনের জায়গা বলতে যাচ্ছি যৌগগুলির সৌন্দর্য শিমলা, হিমাচল, মানালির মত জায়গা কেউ টেক্কা দেবে। এমনকি এই জায়গা গুলি যে কোন ঋতুতেই উপভোগ পূর্ন। আসুন জানা যাক!

 

কেরালার মুন্নার:-
কেরালার মুন্নার পাহাড়ি স্টেশনটি দক্ষিণ ভারতের অন্যতম একটি জায়গা। এটি কেরালার ইদুক্কি জেলায় অবস্থিত। মুন্নার এই পাহাড়ী স্টেশনটির সৌন্দর্য অনেক আগে থেকেই পর্যটকদের আকর্ষণের একটি কেন্দ্রবিন্দু। বছরের যে কোন ঋতুতে আপনি এই জায়গায় ঘুরে আসতে পারেন তবে এই পাহাড়ি স্টেশনটির সৌন্দর্য উপভোগ করার সঠিক সময় হল গ্রীষ্মকাল( মে থেকে শীতের আগে পযন্ত)। আপনি যদি গ্রীষ্মের ছুটিতে ঘুরে আসার পরিকল্পনা করেন তবে অবশ্যই জায়গাটি ঘুরে আসতে পারেন।

তামিলনাড়ুর কদাইকানাল:-
দক্ষিণ ভারতের তামিলনাড়ুতে অনেক পাহাড়ি স্টেশনে উপস্থিত আছে। তবে সেগুলির মধ্যে কোডাইকানাল সেরা। এটি একটি শীতলতম হিল স্টেশন। এই পাহাড়ী স্টেশনে একাধিক মনোরম দৃশ্য লক্ষ্য করা যায়। যেখানে জলপ্রপাত, সবুজ উপত্যাকা, হ্রদ, গ্রানাইট পাথর ইত্যাদি। আপনি যদি ছুটির দিনে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন তাহলে অবশ্যই এই হিল স্টেশনটি রাখতে পারেন।

 

তামিলনাড়ুর ইয়ারকাড:-
ইয়ারকাড (Yercaud) হল তামিলনাড়ুর একটি ছোট পাহাড়ি স্টেশন। যা পূর্ব ঘাটের সেভরায়া পাহাড়ে অবস্থিত। এখানকার পাহাড়ি সৌন্দর্য উপভোগ করতে বিভিন্ন পর্যটকের আগমন দেখা যায়। ইয়ারকাড এ আপনি কফি, মসলা বাগান ও শান্ত হ্রদ লক্ষ্য করতে পারবেন।

কেরালার ভ্যাগামস:-
কেরালার ভাগামস পাহাড়ি স্টেশনটি সবুজ পাহাড় ও উপত্যকায় ভরা। এখনকার শান্ত ও মনোরম পরিবেশ বিভিন্ন ঋতুতে পর্যটকরা আনন্দ উপভোগ করে থাকে। এখানে আপনি কুড়িসুলামা আশ্রম, ভাগামন মেডজ, পাইপ ফরেস্ট, মরুগান পাহাড় আরও অন্যান্য সুন্দর জায়গা উপভোগ করতে পারবেন।

Related Articles

Back to top button