দামও কম, নিরাপদের দিক থেকেও সেরা এই ৪ টি ইলেকট্রিক গাড়ি! রইল তালিকা

গত কয়েক বছরে পেট্রোল-ডিজেলের দাম বেশি বৃদ্ধি পেয়েছে। ফলো পেট্রোল-ডিজেল চালিত গাড়ির বদলে ইলেক্ট্রিক গাড়ির (Electric Car) চাহিদা বেশি বেড়েছে। এর ফলে দেশে অনেক গাড়ি নির্মাণকারী সংস্থা নতুন নতুন রেঞ্জের ইলেক্ট্রিক গাড়ি বাজারে নিয়ে আসছে। আজ এমনি কিছু বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে জানাবো, যা ভারতীয় বাজারে খুব কম দামে পাওয়া যাচ্ছে। চলুন ভারতীয় বাজারে প্রাপ্ত চারটি সেরা ইলেক্ট্রিক গাড়ি ( Best 4 Electric Car Available In India) সম্পর্কে জেনে নিন।

img 20221018 115434

ভারতীয় বাজারে প্রাপ্ত সেরা ৪টি সাশ্রয়ী মূল্যের ইলেক্ট্রিক গাড়ি

১) টাটা টিগর ইভি (Tata Tigor EV)

ভারতের প্রথম ইলেক্ট্রিক গাড়ি হলো টাটা টিগর ইভি, যেটি নির্মাণ করেছে রতন টাটার সংস্থা। গাড়িটি গ্লোবাল NCAP সেফটি রেটিং পেয়েছে। এই গাড়িটি গত বছরের ৩১ শে আগস্ট ভারতীয় বাজারে লঞ্চ করা হয়েছিল। গাড়িটি চাইল্ড প্রোটেকশন টেস্টে 49-এর মধ্যে 37.24 স্কোর করেছে। গাড়িটিতে রয়েছে প্যাসেঞ্জার ও ড্রাইভারদের জন্য ডুয়াল ফ্রন্ট এয়ারব্যাগ রয়েছে এবং স্ট্যান্ডার্ড সিট বেল্ট রিমাইন্ডার। ভারতীয় বাজারে সবচেয়ে সস্তা মূল্যে এই গাড়িটি পাওয়া যাচ্ছে। এর দাম 12.24 লক্ষ টাকা।

২) বিওয়াইডি অট্ট ৩ (BYD Atto 3)

ভারতীয় বাজারে একদম নতুন মডেলের একটি ইলেক্ট্রিক গাড়ি আসতে চলেছে। আগামী নভেম্বর মাসে এই গাড়িটি লঞ্চ হতে পারে। জানা যাচ্ছে, বিওয়াইডি অট্ট ৩ গাড়িটি  NCAP ক্র্যাশ টেস্টে ফোর-স্টার রেটিং যুক্ত। অন্যদিকে অ্যাডাল্ট অকুপ্যান্ট প্রোটেকশন টেস্টে ৯১% এবং চাইল্ড অকুপ্যান্ট প্রোটেকশনে ৮৯% স্কোর পেয়েছে। গাইটিতে ডুয়াল ফ্রন্ট এয়ারব্যাগ, বেল্ট প্রি-টেনসনার, বেল্ট রোড লিমিটার এবং সাইড হেড এয়ারব্যাগ স্ট্যান্ডার্ড যুক্ত রয়েছে। জানা যাচ্ছে, গাড়িটির দাম ২০-২৫ লক্ষ টাকা।

৩) হুন্ডাই কোনা ইভি (Hundai Kona EV)

হুন্ডায় কোম্পানি হুন্ডাই কোনা ইভি গাড়িটি আগামী বছরের জানুয়ারি মাসে বাজারে আনবে। গাড়িটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করা হয়ে গেছে। এটি ANCAP ক্র্যাশ টেস্টে ফাইভ-স্টার সেফটি রেটিং পেয়েছে। অন্যদিকে গাড়িটির ফ্রন্টাল-অফসেট ইম্প্যাক্ট টেস্টেও করা হয়েছে। যেখানে গাড়িটি 37.00 এর মধ্যে 35.07 স্কোর করেছে। ভারতীয় বাজারে গাড়িটির দাম হবে 23.84-24.03 লক্ষ টাকা।

img 20221018 115448

৪) এমজি জেডএস ইভি (MG ZS EV)

চলতি বছরের জুলাই মাসে এই গাড়িটি ভারতীয় বাজারে লঞ্চ হয়েছিল। গাড়িটি ইউরো NCAP ক্র্যাশ টেস্টে ফাইভ-স্টার সেফটি রেটিং পেয়েছে। গাড়িটিতে ফ্রন্ট এয়ারব্যাগ, সাইড হেড এয়ারব্যাগ, সিটবেল্ট রিমাইন্ডার সহ আরো নানা ধরণের অত্যাধুনিক ফিচার রয়েছে। এছাড়া এটিতে চাইল্ড অকুপ্যান্ট প্রোটেকশন রোয়ওছে, যা 85 শতাংশ স্কোর করেছে। ভারতীয় বাজারে গাড়িটির দাম ২২.৫৮ লক্ষ থেকে ২৬.৫০ লক্ষ টাকা পর্যন্ত।

Related Articles

Back to top button