মনে আছে সত্যজিৎ রায়ের পথের পাঁচালীর সেই ছোট্ট দুর্গাকে! এখন দেখতে লাগে এমন.. দেখুন ছবি

সত্যজিৎ রায়ের পথের পাঁচালীর ছোট দূর্গা

বাংলার অন্যতম কিংবদন্তি সত্যজিৎ রায়(Satyajit Ray)। যিনি তাঁর অনন্য সৃষ্টি দিয়ে মানুষের মনে জায়গা করে আছেন। সত্যজিৎ রায় পরিচালিত যে সব শ্রেষ্ঠ সিনেমা রয়েছে তার মধ্যে অন্যতম শ্রেষ্ঠ সিনেমা হল ‘পথের পাঁচালী'(Pather Panchali ) । সত্যজিৎ রায় পরিচালিত এটি একটি কালজয়ী ছবি, যা ১৯৫৫ সালে নির্মিত হয়েছিল। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পথের পাঁচালী’ উপন্যাসকে কেন্দ্র করে এই সিনেমাটি নির্মিত হয়েছে। এই ছবির মুখ্য চরিত্র অপু(Apu)। তাঁর শৈশবকে কেন্দ্র করে গ্রামীণ জীবনধারার রূপটি এই ছবিতে ফুটিয়ে তোলা হয়েছে। এমন কোন বাঙালি নেই যে ছবিটি দেখেনি। কালজয়ী এই ছবিটি বাঙালির কাছে আবেগ। অপুর পাশাপাশি এই ছবির গুরুত্বপূর্ণ চরিত্র ছিল দুর্গা(Durga)।

Apu Character

ছবিটির গুরুত্বপূর্ণ চরিত্র অপু(Apu) ও দুর্গা(Durga) মানুষের মনে ছাপ রেখে গেছে। ‘পথের পাঁচালীতে'((Pather Panchali ) ফুটে ওঠা দূর্গা চরিত্রটি গ্রামের আর পাঁচটা সাধারণ মেয়ের মতো ছিল না। গ্রামের মানুষেরা তাঁকে দস্যি মেয়ে বলে ডাকতো। ভাই অপুর সঙ্গে তাঁর বন্ধুত্ব ছিল অটুট। দুই ভাইবোন মিলে ফল, ফুল চুরি ছিল তাঁদের নিত্যকর্ম। দুর্গা ছিল প্রকৃতিপ্রেমী। দিদির সান্নিধ্যে এসে অপুও প্রকৃতির প্রেমে পড়েতে দেখা যায়। দিদির সান্নিধ্যে এসে ছোট্ট অপু অনেক কিছু শেখে বিশেষ করে সাঁওতাল নাচের প্রতি তার আগ্রহ বৃদ্ধি পায়। তারপর হঠাৎ করেই দিদির অস্বাভাবিক মৃত্যু ছোট্ট অপুকে একা করে দেয়।

বাঙালির রত্ন সত্যজিৎ রায়ের(Satyajit Ray) দক্ষ পরিচালনায় ছবির কাহিনী সিনেমার পর্দায় সুন্দরভাবে ফুটে উঠেছে। এজন্যই এটি একটি কালজয়ী সিনেমা। বহু বছর কেটে গেলেও বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে(Bengali Film Industry) এমন সিনেমা আর তৈরি হয়নি। তবে দীর্ঘ সময়ের পরও মানুষের মনে আজও অপু ও দুর্গা রয়ে গেছে। যে কারণে অনেকেরই মনে প্রশ্ন জাগে যে ছোট্ট অপু আর দুর্গা এখন কেমন আছেন? তারা কি করছেন এখন?

Uma Dasgupta

আপনাদের জানিয়ে রাখি ছোট্ট অপুর চরিত্রে অভিনয় করেছিল সুবীর ব্যানার্জী (Subir Banerjee)এবং দুর্গা চরিত্রে অভিনয় করেছিলেন উমা দাশগুপ্ত(Uma Dasgupta)। ছবিটি নির্মাণের সময় টাকার অভাব ছিল। যে কারণে অনেক অভিনেতা অভিনেত্রী এই ছবিতে কাজ করার জন্য নির্মাতার কাছ থেকে কোন পারিশ্রমিক (Remuneration) নেননি। ‘পথের পাঁচালী’ নির্মাণ করতে সে সময় খরচ হয়েছিল সত্তর হাজার থেকে দেড় লাখ টাকার মত। স্বল্প ব্যয়ের কারণে অনেক অপেশাদার অভিনেতা ও অনভিজ্ঞ শিল্পীদের নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছিল। যে সমস্ত অভিনেতা অভিনেত্রীরা বিনা পারিশ্রমিক এই কাজ করেছিলেন তাদের মধ্যে অন্যতম হলো দুর্গা চরিত্রে অভিনয় করা উমা দাশগুপ্ত(Uma Dasgupta) । পথের পাঁচালী কালো জয়ী হওয়ার পিছনে এই শিল্পীর অবদান অনস্বীকার্য।

Related Articles

Back to top button