Business Idea: এই গাছের চাষ করে আপনিও হতে পারবেন লাখপতি

এই গাছের চাষ করে আপনিও হতে পারবেন

চাকরি আর ব্যাবসা এই দুইয়ের মধ্যে ব্যাবসা (Business) অনেক লাভজনক। তবে তার জন্য সঠিক ভাবে ব্যাবসায়িক জ্ঞান থাকাটা জরুরি। নয়তো অনেকটা ক্ষতি হতে পারে। এমন অনেকেই আছেন যারা ব্যাবসা করতে চান। তবে অনেক সময় অর্থ ও সঠিক আইডিয়ার অভাবে ব্যাবসা করা হয়ে ওঠে না। তাই আজ হাজির হলাম দূর্দান্ত এক ব্যাবসার আইডিয়া (Business Idea) নিয়ে। যে ব্যাবসা করে আপনি সহজেই লাভবান হতে পারেন। খুব কম খরচেই এই ব্যবসা আপনি শুরু করতে পারেন। কি সেই ব্যাবসা? আসুন প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

Bay Leaf

তেজপাতার (Bay Leaf) নাম শুনেছেন নিশ্চই। রান্নার কাজে প্রতিদিন এই ব্যাবহার করা হয়ে থাকে। চিকেন কিংবা পায়েস সব রান্নায় লাগে তেজপাতা। তবে জানেন কি?এটি রান্নার স্বাদ বাড়ানোর সাথে সাথে অর্থ বাড়ায়। যদি আপনি তেজপাতার ব্যাবসা শুরু করেন তবে তা হবে খুব লাভজনক। তেজপাতার বাবসাকে ইংরেজিতে বে লিফ ফার্মিং বিজনেস (Bay Leaf Farming Business) বলা হয়ে থাকে। এই ব্যাবসায় কয়েক হাজার টাকা বিনিয়োগ করে বছরে কয়েক লক্ষ টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন। কেননা বাজারে এই পাতার বেশ চাহিদা রয়েছে।

তেজপাতা এক ধরণের মশলা। এটি সুগন্ধি হওয়ায় রান্নার কাজে ব্যবহার করা হয়ে থাকে। তবে শুধু রান্নার কাজেই নয়, চিকিৎসা ক্ষেত্রেও এই বহুল ব্যাবহার রয়েছে। তেজপাতা ঔষধ তৈরির কাজে লাগে। যার ফলে বাজারে এর বেশ চাহিদা রয়েছে। ভারতের বিভিন্ন প্রান্তে এগুলি চাষ করা হয়। আপনি সহজেই তেজপাতা উৎপাদন করে ব্যাবসা করতে পারেন। আপনার উপাদিত তেজপাতা ডিলার কিনে নেবে। আপনার চাইলে নিজস্ব ব্র্যান্ড খুলতে পারেন।

Bay Leaf Tree

ব্যবসাটি খুবই লাভজনক (Profitable Business), কারণ বাজারে এর বেশ চাহিদা রয়েছে। যদি উপার্জনের (Earning) কথা বলি, তবে বছরে এক একটি তেজপাতা গাছ থেকে আপনি বছরে ৫-৮ হাজার টাকা লাভ পাবেন। অর্থাৎ ২৫ থেকে ৩০রি গাছ লাগলে বছরে ১২৫,০০০ থেকে ২০০,০০০ টাকা উপার্জন করতে পারবেন। বিশেষ বিষয় হলো, এখানে খুব অল্প পুঁজি বিনিয়োগ (Low Investment) করতে হবে। অন্যদিকে সরকার বিশেষ ভাবে সাহার্য করবে। হয়তো অনেকেই জানেন না, তেজপাতা চাষ করার জন্য জাতীয় উদ্ভিদ বোর্ড ৩০% ভর্তুকি দিয়ে থাকে।

Related Articles

Back to top button