Business Idea: একবার খরচ করলে সারাজীবন হবে উপার্জন, এই চাষে অনেকের বদলাচ্ছে ভাগ্য

বাঁশ চাষে অনেকের বদলাচ্ছে ভাগ্য

ভারতের কৃষকরা এখন তাদের আয় বাড়াতে ঐতিহ্যবাহী চাষাবাদ বাদ দিয়ে অন্য ফসল চাষ করছেন। ভারতের বিপুল সংখ্যক কৃষক ধান, গম, আখ, সরিষা, সয়াবিনের মতো ফসল চাষ করে। এটি ঐতিহ্যবাহী কৃষি। এ ছাড়া এ ধরনের অনেক ফসল রয়েছে, তাই এটি কৃষকদের ঐতিহ্যগত চাষের তুলনায় অনেক গুণ লাভ দিতে পারে।

Bamboo

বাঁশ (Bamboo) চাষ তেমনই একটি চাষ। কম পরিশ্রমে বাঁশ (Bamboo) চাষ করে ভালো লাভ করা যায়। বিশেষ ব্যাপার হল একবার ক্ষেতে বাঁশ চাষ করলে সারাজীবন এর উপার্জনে খেতে পারবেন। এই চাষ আপনাকে ৪০ বছর ধরে ফসল দিতে থাকবে। এই চাষে সরকার ভর্তুকিও দেয়।

বাঁশ একবার বাড়াও

বাঁশ চাষের ব্যবসা (Business) করে আপনি সারাজীবন এর উপার্জনে খেতে পারবেন। কারণ বাঁশ চাষে আপনি ৪০ বছর ধরে ফসল পান। বাঁশ ফসলে কৃষকের বেশি সময় ব্যয় করার প্রয়োজন নেই। এটির খুব বেশি রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় না। এমন পরিস্থিতিতে ঘরে বসেই ভালো আয় করতে পারবেন। আপনি যদি ৩০ বছর বয়সে বাঁশ চাষ করেন তবে আপনি ৭০ বছর বয়স পর্যন্ত বাঁশের ফসল পেতে পারেন। বিশ্বে প্রায় ১৪০০ প্রজাতির বাঁশ রয়েছে।

লাভ কত হবে

বাঁশের প্রথম ফসল প্রায় ৩-৪ বছরের মধ্যে প্রস্তুত হয়। এই চাষে এক হেক্টরে ১৫০০ গাছ লাগানো হয়। একটি গাছের দাম পড়বে প্রায় ২৪০ টাকা। এর অর্ধেক সরকার থেকে ভর্তুকি পায়। অর্থাৎ একটি গাছে আপনার খরচ পড়বে মাত্র ১২০ টাকা। এইভাবে প্রতি হেক্টরে আপনার খরচ হবে ১.৮০ লক্ষ টাকা। ফসল পাকলে এক হেক্টর থেকে ৭ থেকে ৯ লাখ টাকার বাঁশ পাওয়া যায়।

Bamboo

অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারেন

আপনি বাঁশ গাছের ফাঁকে অন্য ফসলও বাড়াতে পারেন। এতে আপনি আদা, হলুদের মতো ছোট ফসল লাগাতে পারেন। এই ফসলগুলি ছায়াময় জায়গায়ও ভাল ফলন দেয়। আদা ও হলুদের মতো ফসল বিক্রি করে বাঁশের ফসল দিয়ে বাড়তি আয় করতে পারেন।

বাজারে ভালো চাহিদা রয়েছে

২০১৫ সাল নাগাদ বাঁশের আসবাবপত্রের বৈশ্বিক বাজার এক লাখ কোটি টাকায় পৌঁছাতে পারে। এই বাজারে ভারতের শেয়ার প্রায় ৪.৫ শতাংশ। বাঁশ চাষ কাঠের পণ্যের উপর নির্ভরতা কমাতে সাহায্য করে। এতে গাছের ক্ষয় কমবে এবং বন বাঁচাবে। একটি গবেষণা অনুসারে, গাছ থেকে কাঠ তৈরি করতে ৮০ বছরেরও বেশি সময় লাগে। যেখানে বাঁশের প্রথম ফসল তিন-চার বছরেই তৈরি হয়। এর পরে শুধুমাত্র ফসল ব্যবস্থাপনার মাধ্যমে আপনি ৪০ বছর ধরে বাঁশ কাটাতে পারবেন।

Related Articles

Back to top button